shono
Advertisement

দেশে বেকারত্বের হার পেরিয়ে গেল ১০ শতাংশ, পাঁচ রাজ্যের ভোটের মুখে চাপে বিজেপি

এক মাসে বেকারত্ব বাড়ল ২ শতাংশ।
Posted: 11:10 AM Nov 03, 2023Updated: 11:10 AM Nov 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে বেকারির হার পেরিয়ে গেল ১০ শতাংশ। অর্থাৎ প্রতি ১০ জন যুবক-যুবতীর মধ্যে অন্তত একজন কর্মহীন, রোজগারহীন। অক্টোবর মাসের এই পরিসংখ্যান প্রকাশ করেছে ‘সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি’ বা CMIE। পাঁচ রাজ্যের ভোটের ঠিক আগে এই পরিসংখ্যান চিন্তা বাড়াবে বিজেপির।

Advertisement

CMIE’র দেওয়া পরিসংখ্যান বলছে, অক্টোবর মাসে দেশে কর্মহীন মানুষের সংখ্যা ছিল ১০.৮২ শতাংশ, যা আগের মাসের তুলনায় দুই শতাংশের কিছু বেশি। আর বিগত বছর অক্টোবরে এই হার ছিল সাত শতাংশের সামান্য বেশি। গত বছর এই অক্টোবরে এই বেকারত্বের (Unemployment Rate) হার ছিল ৮.৪৪ শতাংশ। চলতি বছর টানা ৬ মাস বেকারত্বের হার ৭-৮ শতাংশের মধ্যে ঘোরাফের করছে। যা রীতিমতো উদ্বেগজনক।

[আরও পড়ুন: করবা চৌথেও বাপের বাড়ি থেকে ফেরেননি স্ত্রী, হতাশায় আত্মঘাতী স্বামী]

এই পরিসংখ্যানে বেকার হিসাবে শুধু তাঁদের ধরা হয়েছে যারা কাজে চেয়েও পাননি। আসলে ২০২০ সালে লকডাউনের (Lockdown) ধাক্কায় দেশে বেকারত্বের (Unemployment)হাল হয়ে উঠেছিল ভয়ানক। পরিস্থিতি খানিক সামলাতে না সামলাতেই এসে পড়েছিল করোনার দ্বিতীয় ঢেউ। সেই থেকে ক্রমেই কেন্দ্রের মাথাব্যথার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে বেকারত্ব। বর্তমানে বেকারত্ব বাড়ার কারণ হিসাবেও দায়ী করা হচ্ছে কোভিড পরবর্তী পরিস্থিতিকেই।

[আরও পড়ুন: ‘এই কথাটা বারবার বলবেন না’, আইনজীবীকে অর্ধেক বেতন দিতে চাইলেন বিচারপতি]

সামনেই ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন (Assembly Elections)। তার আগে ঘটা করে মাসের মাস রোজগার মেলা করছে কেন্দ্র সরকার। অথচ এর মধ্যে বেকারত্বের এই পরিসংখ্যান, নিঃসন্দেহে চিন্তা বাড়াবে বিজেপির। ইতিমধ্যেই কংগ্রেস বেকারত্ব ইস্যুতে প্রচারে ঝাঁপিয়েছে। পালটা অবশ্য বিজেপিও বলছে, পাঁচ রাজ্যের মধ্যে ৩ রাজ্যে ক্ষমতায় বিরোধীরাই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement