Advertisement

ভারতের মানচিত্র থেকে বাদ জম্মু-কাশ্মীর-লাদাখ, WHO-এর কাণ্ড ঘিরে বিতর্ক তুঙ্গে

05:16 PM Jan 10, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের মানচিত্র (India Map) থেকে বাদ জম্মু-কাশ্মীর, লাদাখ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) এই মানচিত্র ঘিরে বিতর্ক তুঙ্গে। অভিযোগ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড মানচিত্র লাদাখ, জম্মু এবং কাশ্মীরকে ভারতের অংশ হিসেবে দেখায়নি। হু-এর এই মানচিত্র দেখে ক্ষুব্ধ ব্রিটেনের প্রবাসী ভারতীয়রা। 

Advertisement

প্রসঙ্গত, বরাবরই WHO-এর সঙ্গে চিনের ঘনিষ্ঠতার অভিযোগ রয়েছে। এই মানচিত্র বিভ্রাটের জেরে ফের একবার সেই ঘনিষ্ঠতার বিষয়টা স্পষ্ট হয়ে গেল বলে দাবি ওয়াকিবহাল মহলের। কোন দেশের কোভিড পরিস্থিতি কীরকম, তা দেখাতে মানচিত্র ব্যবহার করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। তাদের ওয়েবসাইটে ব্যবহৃত দুটি মানচিত্রে এই ‘ভুল’ ধরা পড়ে। মানচিত্রে ভারতকে গাঢ় নীল রঙ দিয়ে চিহ্নিত করা হয়েছে। সেখানে জম্মু (Jammu), কাশ্মীর (Kashmir) এবং লাদাখকে (Ladakh) ধূসর রঙ দিয়ে চিহ্নিত করা হয়েছে। অর্থাৎ মানচিত্রে ওই অংশকে কার্যত ভারত থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

এদিকে আবার বিতর্কিত আকসাই চিনকে ধূসর রঙের উপর নীল ছোপ ছোপ চিহ্ন দিয়ে দেখানো হয়েছে। এই একই চিহ্ন ব্যবহার হয়েছে চিনকে চিহ্নিত করতেও। অর্থাৎ এই এলাকাকে চিনের অংশ হিসেবে দেখানো হয়েছে মানচিত্রে। বিষয়টি প্রকাশ্যে আসতেই তীব্র বিতর্ক তৈরি হয়েছে। গোটা ঘটনার পিছনের চিনের হাত রয়েছে বলে অভিযোগ করেছে ব্রিটেনের প্রবাসী ভারতীয়দের সংগঠন রিচ ইন্ডিয়া (Reach India)।

[আরও পড়ুন : বিবাদের জের! প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিসের নিরাপত্তা কমাল মহারাষ্ট্র সরকার]

মানচিত্রে ভুল থাকার বিষয়টি প্রথম ব্রিটেনে বসবাসকারী আইটি কর্মী পঙ্কজের চোখে পড়ে। তিনি মানচিত্রটি হোয়াটসঅ্যাপ গ্রুপে ফরোয়ার্ড করেন। এরপরই মানচিত্রটি ভাইরাল হয়। এ প্রসঙ্গে তিনি জানিয়েছেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো বড় সংগঠনের কাছ থেকে এমন ভুল আশা করা যায় না। এখন এই সংগঠনের গুরুত্বপূর্ণ পদে রয়েছে ভারত। সুতরাং এ ধরনের কাজ করার আগে তাদের আরও সতর্ক থাকা উচিত।” তাঁর আরও অভিযোগ, “চিন এই সংগঠনকে মোটা টাকা অনুদান দেয়। পাকিস্তান চিনের কাছ থেকে ঋণ পায়। আমার ধারণা, এই মানচিত্র বিভ্রাটের পিছনে চিনের ইন্ধন রয়েছে।”

মানচিত্রে ভুল থাকার তীব্র প্রতিবাদ জানিয়ে লন্ডনের ভারতীয় সংগঠন রিচ ইন্ডিয়ার সোশ্যাল মিডিয়ার প্রধান নন্দিনী সিং জানিয়েছেন, “মহামারী পরিস্থিতিতে ভারত যা করেছে তাতে তাকে ধন্যবাদ জানানো উচিৎ ছিল। তা না করে এই ধরণের কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যা একেবারেই অনুচিত।” যদিও WHO-এর সাফাই, তারা রাষ্ট্রপুঞ্জের মানচিত্র ধরেই কোভিড মানচিত্র বানিয়েছে।

[আরও পড়ুন : PPE,মাস্কের প্রচুর ব্যবহার, করোনা কালে দেশে চিকিৎসা বর্জ্যের পরিমাণ বাড়ল কয়েকগুণ]

Advertisement
Next