shono
Advertisement

পুজো করে উদ্ধারকাজে মার্কিন যন্ত্র, উত্তরকাশীর সুড়ঙ্গবন্দি ৪০ শ্রমিকের ভগবানই ভরসা?

উদ্ধারে লাগতে পারে আরও ২-৩ দিন, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী।
Posted: 05:03 PM Nov 16, 2023Updated: 05:03 PM Nov 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরকাশীর (Uttarkashi)বিপর্যয় পাঁচদিনে পড়ল। হাজার চেষ্টার পরেও উদ্ধারকাজ কার্যত থমকে। সুড়ঙ্গবন্দি ৪০ শ্রমিক ক্রমশ অসুস্থ হয়ে পড়ছেন। এই অবস্থায় দিল্লি থেকে নতুন করে আনা হয়েছে একটি মার্কিন যন্ত্র। ওই ড্রিল মেশিনটি ব্যবহারের আগে ঘটা করে পুজোপাঠ হল। প্রশ্ন উঠছে, উদ্ধার অসম্ভব বুঝেই কি ভগবানের নাম শুরু করে দিল প্রশাসন?

Advertisement

মার্কিন সংস্থার তৈরি ‘অউগার ড্রিলে’র ব্যবহারে মাটির পাশাপাশি পাথরও ফুটো করা যায়। উদ্ধারকারীরা জানিয়েছেন, প্রতি ঘণ্টায় ৫ মিটার ধ্বংসাবশেষ সরাতে সক্ষম এই ড্রিল। ১ থেকে ৩০ মিটার গভীর গর্ত করতে পারে। যে কাজে একজন শ্রমিকের ঘণ্টার পর ঘণ্টা লেগে যায়, সেই কাজ নিমেষে করতে পারে ড্রিল। এতে রয়েছে বিশেষ ধরনের ব্লেড। সেটিরই নাম ‘অউগার’। উত্তরাখণ্ডে ইতিমধ্যে তিনটি ড্রিল মেশিন কাজে লাগানো হয়েছে। আরও ৩টি একই ধরনের ড্রিল আনা হয়েছে দিল্লি থেকে।

 

[আরও পড়ুন: NewsClick row: ভারতে ‘লাল ফাঁদ’, আমেরিকার ‘সিংহম’কে সমন পাঠাল ইডি]

বৃহস্পতিবার সেই মেশিন কাজে লাগানোর আগে পুজো দিলেন উদ্ধারকারী দলের সদস্যরা। ওই পুজোর সময় দুর্ঘটনাস্থলে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং। এখানেই প্রশ্ন উঠছে, তাহলে কি হাল ছেড়ে দিয়েছে প্রশাসন। উদ্ধার সম্ভব নয় বলেই কি ভগবানে ভরসা। উল্লেখ্য, মন্ত্রীর বক্তব্যেও হতাশ সুড়ঙ্গে আটকে শ্রমিকদের পরিজনরা। ভিকে সিং জানান, একটি থাই বিশেষজ্ঞ দলের সঙ্গে কথা হচ্ছে। উদ্ধারে আরও দুই থেকে তিন দিন সময় লাগতে পারে। প্রশ্ন উঠছে, ততদিন অবধি শ্রমিকরা সকলেই জীবিত থাকবেন তো?

 

[আরও পড়ুন: মোদির চোখে জল, ‘ঠিক যেন তেরে নাম-এর সলমন খান!’, কটাক্ষ প্রিয়াঙ্কার

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement