shono
Advertisement

আজ ইন্টার কন্টিনেন্টাল কাপে অভিযান শুরু সুনীলদের, মঙ্গোলিয়া নিয়ে বাড়তি সতর্ক কোচ

এশিয়ান কাপের প্রস্তুতিপর্ব এই প্রতিযোগিতা থেকেই শুরু করে দিতে চাইছেন স্টিমাচ।
Posted: 04:18 PM Jun 09, 2023Updated: 04:18 PM Jun 09, 2023

স্টাফ রিপোর্টার: চার বছর পর ভারতের মাটিতে ফের শুরু হচ্ছে ইন্টার কন্টিনেন্টাল কাপ। আগামী জানুয়ারিতে হতে চলা এশিয়ান কাপের প্রস্তুতিপর্ব এই প্রতিযোগিতা থেকেই শুরু করে দিতে চাইছেন ভারতের কোচ ইগর স্টিমাচ।

Advertisement

শুক্রবার ভুবনেশ্বরে মঙ্গোলিয়ার বিরুদ্ধে ইন্টার কন্টিনেন্টাল কাপে (Inter Continental Cup) অভিযান শুরু করতে চলেছে ভারত। তার আগে ফুটবলারদের প্রতি বিশেষ বার্তা দিয়েছেন স্টিমাচ। ক্রোয়েশিয়ান কিংবদন্তির কথায়, “এই ম্যাচগুলি আমাদের প্রস্তুত হতে সাহায্য করবে। পাশাপাশি দলে অনেক তরুণ মুখ রয়েছে। তাদের কাছে এই প্রতিযোগিতা নিজেদের প্রমাণ করারও মঞ্চ। তারা আন্তর্জাতিক স্তরে খেলার জন্য কতটা তৈরি, তা বোঝা যাবে এই ম্যাচগুলি থেকেই।”

ক্রমতালিকায় অবস্থানের বিচারে ভারতের থেকে অনেকটাই পিছিয়ে মঙ্গোলিয়া। ভারত রয়েছে ১০১ নম্বরে, সেখানে মঙ্গোলিয়া আছে ১৮৩-তে। সেখানে এশিয়ান কাপে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা প্রতিপক্ষের সঙ্গে লড়াই করতে হবে ভারতকে। ফলে মঙ্গোলিয়ার মতো দলের বিরুদ্ধে খেলা আর এশিয়ান কাপে লড়াই করা যে এক নয়, তা অজানা নয় স্টিমাচের। “আমরা এশিয়ান কাপে ইরান, সিরিয়ার বিরুদ্ধে খেলব। মঙ্গোলিয়া সেই মানের প্রতিপক্ষ নয়,” বলছেন ব্লু টাইগার্সের হেডস্যর।

[আরও পড়ুন: তাপপ্রবাহের মাঝেই সুখবর, রবিবারই উত্তরবঙ্গে ঢুকবে বর্ষা!]

তবে ঘরের মাঠে টানা জয়ের ধারা অব্যাহত রাখতে চাইছেন স্টিমাচ। তাই মঙ্গোলিয়াকে হালকা ভাবে নেওয়ার ভুল করতে নারাজ তিনি। তাঁর বক্তব্য, “ওরা বেশ আগ্রাসী দল। হাই প্রেস ও প্রতি আক্রমণ নির্ভর ফুটবল খেলে প্রতিপক্ষকে চাপে ফেলতে পারে। বয়সও বেশি নয়। আমাদের সাবধান থাকতে হবে।” ভারতে ঘরোয়া ফুটবলের মরশুম শেষ হয়ে গেলেও মঙ্গোলিয়ায় খেলা চলছে। ফলে সেদেশের ফুটবলাররা কিছুটা ক্লান্ত থাকবেন বলে মনে করছেন স্টিমাচ। “আমরা বেশ কয়েকদিন প্রতিযোগিতামূলক ফুটবলের থেকে দূরে রয়েছি, মঙ্গোলিয়ায় এখনও লিগ চলছে। পাশাপাশি এখানে আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়াটাও ওদের কাছে চ্যালেঞ্জ। সেটাও আমাদের কাছে অ্যাডভান্টেজ হবে,” বলছেন তিনি।

চোট এবং অন্যান্য কারণে মনবীর সিং, বিশাল কাইথ, চিংলেনসানা সিং, শিবশক্তি নারায়ণনদের পাচ্ছে না ভারত। এই অবস্থায় সুনীল ছেত্রীর উপরেই ভরসা রাখছেন স্টিমাচ। ক্যাপ্টেনের বয়স নিয়ে জল্পনাও উড়িয়ে দিয়ে তিনি বলেন, “সুনীল এখনও সবার আদর্শ। শুধু কথাতেই নয়, কাজেও সবার লিডার। শিবিরে এখনও পর্যন্ত যত পরীক্ষা হয়েছে, সবেতেই ও প্রথম পাঁচে শেষ করেছে। নেতা হিসাবে সবাইকে পথ দেখাচ্ছে সুনীল।”

আজ টিভিতে:
ভারত বনাম মঙ্গোলিয়া
ভুবনেশ্বর, সন্ধ্যা ৭.৩০
স্টার স্পোর্টস

[আরও পড়ুন: হজযাত্রীদের স্বস্তি, মোদি সরকারের নির্দেশে স্থগিতাদেশ হাই কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement