shono
Advertisement

ট্রাম্পের নীতিতে সংশয়, চিনা বাজারে নজর ভারতের

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : মার্কিন মসনদে ডোনাল্ড ট্রাম্প বসার পর থেকেই উদ্বেগ ছিল ভারতীয় তথ্যপ্রযুক্তি মহলে। বিশেষত ভিসা সংক্রান্ত বিষয়ে। যদিও আমেরিকা ও ইউরোপের বাজারের উপরই নির্ভর করে থাকতে হয় ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিকে। ট্রাম্পের গতিবিধি আঁচ করেই এবার তাই বিকল্প খুঁজে নিতে ব্যস্ত সংস্থার কর্তারা। তাৎপর্যপূর্ণ ভাবে এই তালিকা শুরু হচ্ছে চিনকে দিয়েই। মার্কিন ও […] The post ট্রাম্পের নীতিতে সংশয়, চিনা বাজারে নজর ভারতের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:56 PM Jan 30, 2017Updated: 09:26 AM Jan 30, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : মার্কিন মসনদে ডোনাল্ড ট্রাম্প বসার পর থেকেই উদ্বেগ ছিল ভারতীয় তথ্যপ্রযুক্তি মহলে। বিশেষত ভিসা সংক্রান্ত বিষয়ে। যদিও আমেরিকা ও ইউরোপের বাজারের উপরই নির্ভর করে থাকতে হয় ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিকে। ট্রাম্পের গতিবিধি আঁচ করেই এবার তাই বিকল্প খুঁজে নিতে ব্যস্ত সংস্থার কর্তারা। তাৎপর্যপূর্ণ ভাবে এই তালিকা শুরু হচ্ছে চিনকে দিয়েই।

Advertisement

মার্কিন ও ইউরোপের খোলা বাজারে এতদিন দাপিয়ে বেড়াচ্ছিল ভারতীয় সফটওয়্যার নির্মাতারা। তবে যত দিন গড়িয়েছে তত বদলেছে পরিস্থিতি। আমেরিকা ও ইউরোপের অর্থনীতি যত রক্ষণশীলতার দিকে ঝুঁকছে, তত পাল্টে গিয়েছে সমীকরণ। এদিকে নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন বাজারে বিদেশী সংস্থাগুলির লাগাম টানতে তৈরি। শুধু তাই নয়, ট্রাম্প ‘মেক ইন আমেরিকা’র অন্তর্গত মার্কিন ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিকেও আউটসোর্সিংয়ের বিরুদ্ধে সতর্ক করেছেন তিনি। ফলে সিঁদুরে মেঘ দেখছে ভারতীয় তথ্যপ্রযুক্তি মহল। তাই মন্দা ঠেকাতে এবার নজর চিনের বাজারে।

পাকিস্তানিদের ভিসা বাতিল করুক ট্রাম্প, চান ইমরান

এমাসের শুরুতেই নানজিং প্রশাসনের সঙ্গে একটি যৌথ অনুষ্ঠান করে ন্যাশনাল এসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড সার্ভিসেস কম্পানিজ (ন্যাসকম) ও কনসুলেট জেনারেল অফ ইন্ডিয়া। দু’দেশের তথ্যপ্রযুক্তি সংস্থাদের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক মজবুত করাই এই অনুষ্ঠানের লক্ষ্য ছিল। আমেরিকা ও ব্রিটেনের উপর অত্যধিক নির্ভরতা কমিয়ে আনতে হবে, বলে মন্তব্য করেন ন্যাসকমের ডিরেক্টর অফ গ্লোবাল ট্রেড ডেভেলপমেন্ট গগন সওরয়াল। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সওরয়াল বলেন যে, চিনের বাজারে ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির উপস্থিথি বাড়ানোর  চেষ্টা করছে ন্যাসকম। চিনা বাজার বিদেশী সংস্থাদের জন্য বন্ধ, এমন ধারণা সঠিক নয় বলেও মন্তব্য করেন তিনি। যদিও চিন রপ্তানির উপর জোর দেয়,  পাশাপাশি দেশটি অনেক কিছু আমদানিও করে।আমেরিকার দরজা বন্ধ হলে, চিনের সেই খোলা দরজার দিকেই মন দেবে ভারতীয় তথ্য প্রযুক্তির কারবারীরা।

এবার পাক শরণার্থীদেরও আমেরিকায় প্রবেশ নিষিদ্ধ করছেন ট্রাম্প!

১৩ জানুয়ারির অনুষ্ঠানটিতে এভিয়েশন, এনার্জি ও  স্মার্ট গ্রিড থেকে প্রায় ৫০টি চিনা তথ্যপ্রযুক্তি সংস্থার আধিকারিকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটিতে ভারতের ইনফোসিস, উইপ্র, টিসিএস ও টেক মাহিন্দ্রার মত সংস্থাদের প্রতিনিধিরাও ছিলেন। এশিয়া মহাদেশের দুই মহাশক্তি ভারত ও চিন।বিশ্বায়নের যুগে একে অপরের সাথে বাণিজ্যিক সম্পর্কে উন্নতি হলে, দু’দেশের পক্ষেই তা লাভজনক বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

ট্রাম্প ও সিআইএর মধ্যে নজিরবিহীন সংঘাত আমেরিকায়

পাকিস্তানকে পরমাণু বোমা তৈরির নকশা দিয়েছিল চিন

ট্রাম্পের জয়ের পিছনে হাত রয়েছে রাশিয়ার: সিআইএ

The post ট্রাম্পের নীতিতে সংশয়, চিনা বাজারে নজর ভারতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement