shono
Advertisement

মাত্র আট বছর বয়সেই গ্র্যান্ডমাস্টারের বিরুদ্ধে জয়, ইতিহাস গড়ল ভারতীয় বংশোদ্ভূত বিস্ময়বালক

চার বছর বয়স থেকে দাবার পাঠ শুরু করে এই বিস্ময়প্রতিভা।
Posted: 02:23 PM Feb 21, 2024Updated: 03:24 PM Feb 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাস গড়লেন আট বছর বয়সি ভারতীয় বংশোদ্ভূত অশ্বথ কৌশিক (Ashwath Kaushik)। ক্লাসিকাল দাবা টুর্নামেন্টে সবথেকে কম বয়সে গ্র্যান্ডমাস্টারকে হারিয়েছে সিঙ্গাপুরের ছেলেটি।
পোল্যান্ডের গ্র্যান্ডমাস্টার জাসেক স্টপাকে হারায় সে। এর আগে সার্বিয়ার বিস্ময়প্রতিভা লিওনিড ইভানোভিচ গ্র্যান্ডমাস্টার মিলকো পোপচেভকে হারিয়ে গত মাসেই ইতিহাস গড়েছিল। কিন্তু ইভানোভিচ ভারতীয় বংশোদ্ভূত কৌশিকের থেকে পাঁচ মাসের বড়। 

Advertisement

[আরও পড়ুন: ‘দুবছর আগেই অধিনায়কত্ব পেতে পারত অশ্বিন’, হঠাৎ কেন একথা গাভাসকরের মুখে?

মাত্র চার বছর বয়সে দাবা শুরু করেন কৌশিক। ২০২২ সালের মধ্যেই সে বিশ্বপর্যায়ের অনূর্ধ্ব আট র‌্যাপিড চ্যাম্পিয়ন প্রতিযোগিতায় জয়ী হয়। সেই টুর্নামেন্টে কৌশিকের প্রতিভা দেখার পরে অনেকেই মনে করতে শুরু করেন, লম্বা দৌড়ের ঘোড়া সে। গ্র্যান্ডমাস্টার স্টপাকে হারানোর মধ্যে দিয়ে নিজের স্কিল এবং স্ট্র্যাটেজিক দক্ষতার পরিচয় দেয়। খেলা চলাকালীন খুব কঠিন পরিস্থিতির মুখে পড়তে হয়েছিল কৌশিককে। কিন্তু কঠিন পরিস্থিতি সামলে ম্যাচটা জিততে সক্ষম হয় ভারতীয় বংশোদ্ভূত বিস্ময় প্রতিভা। ছেলে জেতার পরে গর্বিত বাবা জানান, তাঁদের পরিবারে কেউ কখনও খেলাধুলো করেননি। প্রতিটি দিনই নতুন নতুন করে আবিষ্কার করছেন তাঁরা।

 

[আরও পড়ুন: জন্মেই রেকর্ড বিরাটপুত্রের! ‘বাবার নজির ভাঙবে অকায়’, আশা পাকিস্তানি ক্রিকেটপ্রেমীদের]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement