shono
Advertisement

শুধু বন্দে ভারত নয়, এবার রাজধানী, শতাব্দী, এমনকী লোকাল ট্রেনেও বসছে সিসি ক্যামেরা

যাত্রী সুরক্ষায় ঐতিহাসিক সিদ্ধান্তের পথে ভারতীয় রেল।
Posted: 04:58 PM Dec 31, 2022Updated: 04:58 PM Dec 31, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাত্রী সুরক্ষায় ঐতিহাসিক সিদ্ধান্তের পথে ভারতীয় রেল (Indian Railway)। এবার দেশের সব প্রিমিয়াম এক্সপ্রেস ট্রেনেই থাকবে ক্লোজ সার্কিট ক্যামেরা (Closed Circuit Camera)। এমনকী, সাধারণ এক্সপ্রেস, লোকাল বা সাধারণ প্যাসেঞ্জার ট্রেনেও বসানো হতে পারে সিসি ক্যামেরা। রেলের তরফে ইতিমধ্যেই এক বেসরকারি সংস্থাকে সিসি ক্যামেরার বরাত দেওয়া হয়েছে।

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, মোট ৭০৫ কোটি টাকা ব্যয়ে রেলের মোট ১৫ হাজার কোচে ক্যামেরা বসানোর বরাত দেওয়া হয়েছে রেলের তরফে। শতাব্দী, দুরন্ত, বা রাজধানী এক্সপ্রেসের মতো প্রথম সারির ট্রেনগুলি তো বটেই লোকাল, অর্থাৎ EMU এবং DMU ট্রেনের প্রায় ১৪ হাজার ৩৮৭টি কোচে সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারি চালানো হবে। ইতিমধ্যেই বিভিন্ন এক্সপ্রেস ট্রেনের ২ হাজার ৯৩০টি বগিতে সিসি ক্যামেরা বসানো রয়েছে।

[আরও পড়ুন: কিশোরীকে গণধর্ষণের পর হাত-পা বেঁধে কুয়োতে ফেলল দুষ্কৃতীরা, বর্বরতা যোগীরাজ্যে]

রেল সূত্রের খবর, এই সিসি ক্যামেরাগুলি অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি। যার মাধ্যমে সহজেই প্রত্যেকের মুখ চেনা যাবে। এই ক্যামেরাগুলি উচ্চ রেজোলিউশনের, এবং অত্যাধুনিক প্রযুক্তির। এগুলিতে নজরদারি চালানো হবে RPF আউটপোস্ট থেকে। ডিভিশনাল এবং জোনাল রেলওয়ে (Zonal Railway) দপ্তরেও ক্যামেরাগুলিতে নজরদারি চালানো হবে। শুধু সিসি ক্যামেরা নয়, বগিতে যাত্রীদের জন্য থাকবে দু’টি করে প্যানিক বাটনও। সেই প্যানিক বাটন টিপে দিলেই সতর্ক হয়ে যাবেন নিকটবর্তী আউটপোস্টের RPF কর্মীরা। তবে যাত্রীদের গোপনীয়তার অধিকার যাতে কোনওভাবেই লঙ্ঘিত না হয়, সেটাও নিশ্চিত করা হবে বলে রেলমন্ত্রক (Ministry of Railway) সূত্রের খবর।

[আরও পড়ুন: ফের কংগ্রেসে ফিরছেন! জল্পনার মধ্যেই মুখ খুললেন গুলাম নবি আজাদ]

মন্ত্রক সূত্রের খবর, রেলের ৬০ হাজার কোচকেই সিসিটিভির আওতায় আনার প্রক্রিয়া শুরু হচ্ছে। তারই প্রাথমিক ধাপ এই ১৫ হাজার কোচে সিসি ক্যামেরা বসানো। মন্ত্রকের কর্মীরা বলছেন, রেলের এত বিপুল সংখ্যক কোচ সিসিটিভির আওতায় চলে আসায় যাত্রীদের নিরাপত্তা অনেকটা বাড়বে। ছুটকো-ছাটকা যে দু-একটা দুর্ঘটনা ঘটছিল, সেগুলিও নিয়ন্ত্রণ করা যাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement