shono
Advertisement

এবার মমতার পথেই স্ট্যালিন, মহিলাদের মাসে ১০০০ টাকার ‘লক্ষ্মীর ভাণ্ডার’তামিলনাড়ুতে

নয়া প্রকল্পে বছরে অতিরিক্ত খরচ ৭০০০ কোটি।
Posted: 07:22 PM Mar 20, 2023Updated: 07:22 PM Mar 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটমুখী কর্ণাটকে (Karnataka) বাংলার ‘লক্ষ্মীর ভাণ্ডারে’র (Laxmi Bhandar) আদলে মহিলাদের জন্য প্রকল্প ঘোষণা করেছিল কংগ্রেস (Congress)। ওই প্রকল্পে মহিলাদের প্রতিমাসে ২০০০ টাকা করে ভাতার প্রতিশ্রুতি দেওয়া হয়। এবার দক্ষিণের আরেক রাজ্য তামিলনাড়ুতে (Tamilnadu) মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দেখানো পথে হাঁটল শাসক দল ডিএমকে (DMK)। সোমবার ঘোষণা করা হল, নয়া প্রকল্পে আগামী সেপ্টেম্বর থেকে মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা করে ভাতা দেওয়া হবে। 

Advertisement

২০২১ সালে তামিলনাড়ু বিধানসভা নির্বাচনের আগেভাগে রাজ্যের মহিলা নাগরিকদের জন্য মাসিক ভাতার কথা ঘোষণা করেছিল ডিএমকে। সোমবার বিধানসভায় বাজেট অধিবেশনে রাজ্যে অর্থমন্ত্রী থিয়াগা রাজন জানান, আগামী সেপ্টেম্বর থেকে ওই প্রকল্প কার্যকর হবে। রাজন আরও জানান, মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন এই প্রকল্পের আনুষ্ঠানিক উন্মোচন করবেন ১৫ সেপ্টেম্বর। অর্থমন্ত্রী আরও জানান, নয়া প্রকল্পে বছরে অতিরিক্ত ৭০০০ কোটি টাকা ব্যয় হবে সরকারের।

[আরও পড়ুন: বাড়ির অমতে বিয়ের ‘শাস্তি’, ব্যক্তিকে অপহরণ করে নাক কাটলেন শ্বশুরবাড়ির লোকেরা!]

উল্লেখ্য, ডিএমকের প্রতিষ্ঠাতা তথা তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী সি এন আন্নাদুরাইয়ের জন্মজয়ন্তী ১৫ সেপ্টেম্বর। সেই কারণেই নয়া প্রকল্প উন্মোচনে এই দিনটিকে বেছে নেওয়া হয়েছে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘মাগালির উরিমাই থোগাই’, যার অর্থ ‘নারী সহায়তার অধিকার’। এই প্রকল্প পরিবারে প্রবীণ মহিলা সদস্যকে প্রতি মাসে ১০০০ টাকা করে ভাতা দেওয়া হবে।

[আরও পড়ুন: ত্রিপুরায় নয়া সমীকরণ! বিজেপি নয়, স্পিকার নির্বাচনে বাম-কংগ্রেসের সঙ্গেই তিপ্রা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার