shono
Advertisement

ধর্মীয় উসকানির অভিযোগে বাংলাদেশে আটক বিতর্কিত ধর্মগুরু মুফতি ইব্রাহিম

করোনা ভ্যাকসিন নিলে মহিলাদের গোঁফ গজায়, দাবি মুফতির।
Posted: 11:15 AM Sep 29, 2021Updated: 11:57 AM Sep 29, 2021

সুকুমার সরকার, ঢাকা: ধর্মীয় উসকানির অভিযোগে বাংলাদেশে (Bangladesh) আটক বিতর্কিত ধর্মগুরু মুফতি কাজী ইব্রাহিম। তাঁকে রাজধানী ঢাকার মহম্মদপুরের বাড়ি থেকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা (ডিবি) পুলিশ।

Advertisement

[আরও পড়ুন: ফের বাংলাদেশের মাদ্রাসায় ধর্ষণের অভিযোগ, লালসার শিকার প্রথম শ্রেণির ছাত্রী]

সোমবার গভীর রাতে ধর্মীয় উসকানি ও ধর্মের নামে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে গোয়েন্দাদের একটি দল মুফতি কাজী ইব্রাহিমকে আটক করে। এসব অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। সোমবার রাত দুটোর দিকে রাজধানীর লালমাটিয়ার জাকির হোসেন রোডের বাড়ি থেকে তাকে আটক করে পুলিশের একটি দল। কাজী ইব্রাহিমকে আটক করে ডিবি কার্যালয়ে হেফাজতে নেওয়া হয়েছে, জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মুফতি ইব্রাহিম ফেসবুক, ইউটিউব-সহ তার ভাষণে উসকানিমূলক কথা বলে আসছেন। যা নিয়ে আলোচনা-সমালোচনা ও বিতর্ক হচ্ছে। সেসব বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে ডিবি হেফাজতে নেওয়া হয়। এর আগে সোমবার রাতে তাঁর বাড়িতে ডিবি পুলিশের উপস্থিতির খবরে ফেসবুক লাইভে এসে ‘র’-এর এজেন্ট, গুণ্ডা ডিবি পুলিশ তার বাড়ি ঘেরাও করেছে বলে অভিযোগ তুলে ২০ মিনিটের বেশি সময় লাইভে কথা বলেন মুফতি ইব্রাহিম।

উল্লেখ্য, মুফতি ইব্রাহিমের বক্তব্যের অনেক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। আলোচনা-সমালোচনা হয়েছে অনেক। তিনি করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের সূত্র দেওয়া থেকে শুরু করে বিজ্ঞান-সহ নানা বিষয়ে ধর্মীয় সভায় ভাষণ দেন। এই ধর্মীয় বক্তা এমন বক্তব্যও দিয়েছেন যে, ‘করোনা ভাইরাসের টিকা দেওয়ার কারণে মহিলাদের দাড়ি গজাচ্ছে, পুরুষের কণ্ঠ পালটে নারীকণ্ঠ হচ্ছে। এক বক্তৃতায় করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের গাণিতিক ‘সূত্র’ও দিয়েছিলেন। সেটি হচ্ছে- 1.q7+6=13। তাঁর এমন বক্তব্য নিয়ে সোশ্যাল মিডিয়ায় রসিকতায় মেতে ওঠেন নেটিজেনরা। এ ধরনের বক্তব্যের ভিত্তি সম্পর্কে জানতে চাইলে মুফতি ইব্রাহিম এই সূত্রের বিষয়ে একজন প্রবাসীর স্বপ্ন দেখার কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘ইতালি প্রবাসী একজন বাংলাভাষী তার একটা স্বপ্ন আমাকে বলেছে।

মুফতি কাজী ইব্রাহিম বিবিসির সঙ্গে সাক্ষাৎকারে তাঁর বক্তব্যের সমর্থনের বিভিন্ন যুক্তি দিয়েছেন। ভ্যাকসিন নিয়েও ‘বিতর্ক আছে’, বলে তিনি মন্তব্য করেন। নিজের বক্তব্যের পক্ষে যুক্তি দিতে গিয়ে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যও টেনে এনেছেন এই ইসলামি বক্তা। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্পও কিন্তু করোনা ভাইরাস নিয়ে, মাস্ক নিয়ে বা বিভিন্ন বিষয় নিয়ে অনেক কথা বলেছেন। এগুলো তো ভাইরাল হয় এবং মিডিয়া থেকে সাধারণত আমরা তথ্য কালেক্ট (সংগ্রহ) করি।’ 

[আরও পড়ুন: বাসর ঘরে আত্মীয়দের থাকা নিয়ে মনোমালিন্য, অভিমানে গলায় ফাঁস দিয়ে ‘আত্মঘাতী’ স্বামী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement