shono
Advertisement

যিশু হিন্দু ছিলেন, প্রমাণও আছে, দাবি পুরীর শংকরাচার্য ও তাঁর সহযোগীদের

মিথ্যা কথা বলছেন শংকরাচার্য, বলছেন খ্রিস্টানরা।
Posted: 02:32 PM Nov 02, 2022Updated: 04:26 PM Nov 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আদতে হিন্দু ছিলেন যিশু (Jesus Christ)! এমনই অবাস্তব দাবি করলেন পুরীর গোবর্ধন পিঠের শঙ্করাচার্য স্বামী নিশ্চলানন্দ সরস্বতী। সেই সঙ্গে আরও দাবি করেছেন, ১০ বছর ভারতে কাটিয়েছিলেন যিশু। তার মধ্যে পুরীতেই (Puri) তিনবছর থেকেছিলেন। সেই সময়ে হিন্দুই ছিলেন তিনি। পরে তাঁকে ধর্মান্তরিত করা হয়। শুধু তাই নয়, এই সমস্ত বক্তব্যের প্রমাণও তাঁর কাছে রয়েছে বলে দাবি করেছেন শংকরাচার্য। এহেন মন্তব্য একেবারেই ভাল ভাবে নেয়নি স্থানীয় খ্রিষ্টান সমাজ। মনগড়া কথা বলে মানুষকে বিভ্রান্ত করার অভিযোগ আনা হয়েছে শংকরাচার্যের বিরুদ্ধে। প্রসঙ্গত, নবী মহম্মদও হিন্দু ছিলেন বলেই দাবি করেছেন পুরীর শংকরাচার্য (Shankaracharya)। 

Advertisement

নিশ্চলানন্দের দাবি, বাইবেলে যিশুর জীবনের দশ বছরের কোনও উল্লেখ নেই। কারণ সেই সময়ে তিনি ভারতে ছিলেন। তার মধ্যে তিন বছর কাটিয়েছেন পুরীতে। দশ বছর ভারতে থাকার সময়ে বৈষ্ণবধর্মে বিশ্বাস করতেন যিশু। পুরীতে গিয়ে শংকরাচার্যের কাছ থেকেই ধর্মীয় শিক্ষা গ্রহণ করেছিলেন তিনি। সেই জন্যই বিদেশের বেশ কয়েকটি যিশুর মূর্তিতে তিলক দেখতে পাওয়া যায়।” শুধু যিশুই নন, তাঁর বাবা-মাও হিন্দু ছিলেন বলে দাবি করেছেন পুরীর শংকরাচার্য।

[আরও পড়ুন: ‘গায়ে আগুন দিয়ে দেব’, কলেজ অধ্যক্ষকে হুমকি কেরলের এসএফআই নেতা হাসান মুবারকের]

এহেন মন্তব্যকে পূর্ণ সমর্থন করেছেন পুরীর গোবর্ধন মঠের কর্তৃপক্ষ। মঠের জনসংযোগ প্রধান মাত্রুদত্ত বলেছেন, “শংকরাচার্য আগেও বেশ কয়েকবার এমন কথা বলেছেন। দশ বছর ভারতে ছিলেন যিশু। তাঁর পূর্বপুরুষদের মতো যিশুও হিন্দু ছিলেন। বাইবেলে তো যিশুর জীবনের দশ বছরের কোনও উল্লেখ পাওয়া যায় না। আর যিশুর জন্মের সময়টা যদি মাথায় রাখা হয়, তাহলে তো হিন্দুধর্ম অনেক পুরনো। স্বাভাবিকভাবেই যিশু ও তাঁর পরিবার হিন্দু ছিলেন।” এই মঠের প্রাক্তন মুখপাত্র মনোজ রথ বলেছেন, শংকরাচার্য নিশ্চয় কোনও প্রমাণ পেয়েই এমন কথা বলেছেন।

স্বভাবতই এই ধরনের কথার তুমুল সমালোচনা করেছে পুরীর খ্রিস্টান মহল। শংকরাচার্য মনগড়া মিথ্যা কথা বলছেন, এমনই অভিযোগ করেছেন পুরীর যাজকদের অধিকাংশ। ভুবনেশ্বরের আর্চবিশপ জন বড়ুয়া বলেছেন, যদি এই বক্তব্যের কোনও প্রমাণ থাকে, তাহলে সেগুলি সকলের সামনে প্রকাশ করতে হবে। তাঁর মতে, “এইরকম কথা আগে কেউ কখনও বলেনি। বাইবেলেও এই ধরনের কথা লেখা নেই। যিশু হিন্দু ছিলেন, এই কথা একেবারে অবাস্তব। তিনি যদি সত্যি হিন্দু হয়ে থাকেন এবং পরবর্তীকালে খ্রিস্ট ধর্ম গ্রহণ করে থাকেন, তাহলে খ্রিস্ট ধর্মের উৎপত্তি হল কোথা থেকে? ভুবনেশ্বরের আরেক যাজক বলেছেন, “যিশু কোনওদিন ভারতে আসেননি। শংকরাচার্যের কথার কোনও ভিত্তি নেই। যিশুর সম্পর্কে এইরকম বিভ্রান্তিকর মন্তব্য করা একেবারেই ঠিক হয়নি।”

[আরও পড়ুন:‘পড়ুয়া’ সেজে পিঁয়াজ লুঠ উত্তরপ্রদেশে! ব্যবসায়ীদের বোকা বানিয়ে পুলিশের জালে তরুণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement