shono
Advertisement

পাঁচ বছরের চেষ্টায় বৃহস্পতির কক্ষপথ ছুঁল জুনো

জুনোর এই সাফল্যে মাতোয়ারা সারা বিশ্বই! যার প্রকাশ ঘটেছে গুগল ডুডল-এও! The post পাঁচ বছরের চেষ্টায় বৃহস্পতির কক্ষপথ ছুঁল জুনো appeared first on Sangbad Pratidin.
Posted: 06:45 PM Jul 05, 2016Updated: 01:15 PM Jul 05, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে প্রতীক্ষার অবসান। অবসান সৌরজগতে একটানা পাঁচ বছর ঘোরাঘুরিরও! সেই সব শেষে সোমবার সৌরজগতের সব চেয়ে বড় গ্রহ বৃহস্পতির কক্ষপথ ছুঁল নাসা-র মহাকাশযান জুনো।
জানা গিয়েছে, আগামী এক বছর বৃহস্পতির কক্ষপথেই পাক খাবেই এই মহাকাশযান। চলবে বৃহস্পতির কক্ষপথ পরিমাপের কাজ। গবেষণা চলবে এই গ্রহের অভ্যন্তরীণ পরিবেশের বিবর্তন নিয়েও। কাজ চলবে বৃহস্পতিতে জল আছে কি না, তা নিয়েও! এক বছর সময়সীমা যদি এই গবেষণার জন্য নিতান্ত কম হয়, তবে মেয়াদ বাড়ানো হবে আরও এক বছর।

Advertisement


নাসা জানিয়েছে, সৌরজগতের ৫৪০ মিলিয়ন মাইল অঞ্চলের ভিতর থেকে আসা সিগন্যাল থেকে তারা জুনোর বৃহস্পতিতে প্রবেশের ব্যাপারে নিশ্চিত হয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নাসার ল্যাবরেটরির স্ক্রিনে ভেসে আসে সেই আনন্দের খবরও, ‘বৃহস্পতিতে স্বাগত’। স্বাভাবিক ভাবেই এই সাফল্যে খুশিতে মেতেছে নাসা। এক মহাকাশবিজ্ঞানী এই সাফল্যকে ‘বিস্ময়কর’ বলেও মন্তব্য করেছেন।
অবশ্য, শুধুই নাসা নয়। জুনোর এই সাফল্যে মাতোয়ারা সারা বিশ্বই! যার প্রকাশ ঘটেছে গুগল ডুডল-এও! জুনোর এই সাফল্য নিয়ে একটি ডুডল প্রকাশ করেছে গুগল। যেখানে অ্যানিমেশনে দেখা যাচ্ছে জুনোর বৃহস্পতি ছোঁওয়া এবং সেই সাফল্যের খবরে নাসা-র গবেষণাগারে উচ্ছ্বাসের ঝলক!

The post পাঁচ বছরের চেষ্টায় বৃহস্পতির কক্ষপথ ছুঁল জুনো appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement