shono
Advertisement

কর্ণাটকে ২৪ নতুন মন্ত্রীর শপথ, ঠাঁই সব সম্প্রদায়ের, মহিলা মাত্র এক

সিদ্দা এবং ডিকে, দুই শিবিরকেই সন্তুষ্ট করার চেষ্টা কংগ্রেস হাই-কম্যান্ডের।
Posted: 03:54 PM May 27, 2023Updated: 04:05 PM May 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোষ্ঠীদ্বন্দ্বের অশান্তি কাটিয়ে কর্ণাটকের মন্ত্রিসভার সম্প্রসারণ করে ফেললেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া (Siddaramaiah)। কন্নড় রাজ্যের মন্ত্রীপদে শনিবার একযোগে শপথ নিলেন ২৪ জন। মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমারের উপস্থিতিতে শপথ নেন তাঁরা।

Advertisement

মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রীর শপথের দিনই ৮ জন সিনিয়র নেতা-মন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন। অর্থাৎ সব মিলিয়ে কর্ণাটকের (Karnataka) মন্ত্রিসভায় ঠাঁই পেলেন ৩৪ জন। সিদ্দারামাইয়া এবং শিবকুমার, দুই গোষ্ঠীর নেতাদের সমান মর্যাদা দিয়ে মন্ত্রিসভা গঠন করাটা রীতিমতো চ্যালেঞ্জিং ছিল। সম্ভবত সেকারণেই নতুন মন্ত্রীদের নাম ঠিক করা হয়েছে দিল্লিতে বসে, দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে যৌথভাবে আলোচনা করে। কংগ্রেসের দাবি, মন্ত্রিসভা গঠনের ক্ষেত্রে সব ধর্ম, সব সম্প্রদাকে উপযুক্ত গুরুত্ব দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘অন্যের সিদ্ধান্তকে সম্মান করতে শিখুন..’, দ্বিতীয় বিয়ে বিতর্কে জবাব আশিস বিদ্যার্থীর]

কর্ণাটকের নতুন মন্ত্রিসভায় প্রভাবশালী লিঙ্গায়েত সম্প্রদায়ের প্রতিনিধি রয়েছেন ৬ জন। লিঙ্গায়েতদের মধ্যে যে আলাদা আলাদা ভাগ রয়েছে, সেই সব উপসম্প্রদায় থেকে একজন করে প্রতিনিধি ঠাঁই পেয়েছেন মন্ত্রিসভায়। শিবকুমারের (D. K. Shivakumar) নিজের ভোক্কালিগা সম্প্রদায়ের ৪ প্রতিনিধি রয়েছেন নতুন মন্ত্রিসভায়। তিন জন তফসিলি জাতির, দু’জন তফসিলি উপজাতির। পাঁচ জন ওবিসি। মুসলিম, ব্রাহ্মণ, এবং উচ্চবর্ণের প্রায় সব সম্প্রদায়ের একজন করে প্রতিনিধি রয়েছেন মন্ত্রিসভায়।

[আরও পড়ুন: ফের বড়পর্দায় মুক্তি পাচ্ছে সানি-আমিশার ‘গদর: এক প্রেম কথা’, কিন্তু কেন?]

তবে হতাশার বিষয় ৩৪ জনের মন্ত্রিসভায় মহিলার সংখ্যা মোটে এক। কন্নড় রাজনীতিতে মহিলারা এমনিতেই সেভাবে গুরুত্ব পান না। এবারেও ১২১ জন মহিল প্রার্থীর মধ্যে মোটে ১০ জন জয়ী হয়েছেন। এর মধ্যে চারজন কংগ্রেসের। এই চার মহিলা বিধায়কের মধ্যে বেলগাম গ্রামীণ কেন্দ্রের বিধায়ক লক্ষ্মী আর হেব্বালকরকে মন্ত্রী করা হয়েছে। ৩৪ জনের মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন সিনিয়র কংগ্রেস নেতা দীনেশ গুন্ডুরাও, এইচ কে পাতিল, আর সুধাকর, বি নাগেন্দ্র। তবে বিজেপি থেকে আসা জগদীশ সেট্টার বা 
লক্ষ্মণ সাভাদীর মন্ত্রিসভায় জায়গা পাননি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement