shono
Advertisement

টিকিট, কার্ডের ঝামেলা ছেড়ে স্মার্ট হচ্ছে কলকাতা মেট্রো

কী হতে চলেছে আগামী দিনে? The post টিকিট, কার্ডের ঝামেলা ছেড়ে স্মার্ট হচ্ছে কলকাতা মেট্রো appeared first on Sangbad Pratidin.
Posted: 11:37 PM Jan 08, 2017Updated: 06:07 PM Jan 08, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টিকিটের দিন আগেই চলে গিয়েছে। মেট্রোর নিত্যযাত্রীরা এখন স্মার্ট কার্ডেই ভরসা রাখেন। তবে এবার তারও দিন ফুরোতে চলেছে। এখন থেকে স্রেফ হাতে ফোন থাকলেই হবে। টিকিট-কার্ডের ঝামেলা উধাও। ফোন সোয়াইপ করেই এবার নিশ্চিন্তে যাতায়াত করা যাবে মেট্রোয়। এতটাই স্মার্ট পদক্ষেপ নিতে চলেছে কলকাতা মেট্রো।

Advertisement

কী হতে চলেছে আগামী দিনে? আর কোনও টিকিট বা স্মার্ট কার্ডের ঝঞ্ঝাট থাকছে না। যাত্রীকে মেট্রো রেলওয়ের নিজস্ব অ্যাপ ডাউনলোড করতে হবে। টিকিট কিনে নিতে হবে অনলাইনেই। এবার সেই টিকিটের QR কোডটি মেট্রোয় ঢোকার সেন্সরের সামনে আনলেই দরজা খুলে যাবে। অর্থাৎ এবার মোবাইল ফোনই টিকিট বা স্মার্ট কার্ডের কাজ করবে।

ইতিমধ্যে পরীক্ষামূলকভাবে এই ব্যবস্থাটি মেট্রো রেলেওয়ের সদর দফতরে চালু করে দেখা হয়েছে। সেখানে উপস্থিত ছিলেন মেট্রো রেলের শীর্ষ কর্তারাও। তাঁদের দাবি, উন্নত ও আধুনিক মেট্রো পরিষেবার মডেল এই ব্যবস্থা। আগামী কয়েকমাসের মধ্যেই শহরে তা চালু হওয়ারও ইঙ্গিত দিয়েছেন তাঁরা।

(২৮ ফেব্রুয়ারির মধ্যে ব্যাঙ্কে এই কাজটি কেন করতেই হবে আপনাকে?)

কিন্তু কেন এই ব্যবস্থা নিতে চলেছে মেট্রো রেল? চালু ব্যবস্থায় বেশ কিছু অসুবিধার কারণেই এই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে। মেট্রো রেলের এক আধিকারিক জানাচ্ছেন, যাত্রীরা যাতে বুকিং কাউন্টারে বেশি সময় ব্যয় না করেন সেদিকেই নজর দিচ্ছে দফতর। টিকিট কেনা বা স্মার্ট কার্ড রিচার্জের ক্ষেত্রে অনেকটা সময় চলে যায়। ব্যস্ত মেট্রো স্টেশনগুলিতে এ কারণে ঢোকার মুখে লম্বা লাইনও দেখা যায়। এবার প্রত্যেকের ফোনেই টিকিট থাকায় সেই ভিড় এড়ানো অনেকটাই সহজ হবে।

তবে এই ব্যবস্থা লাগু করতে হলে চলতি সফটওয়্যারে বেশ কিছু পরিবর্তন আনতে হবে। সাধারণ ব্যবস্থার থেকে এই প্রক্রিয়া আরও একটু জটিল হতে চলেছে। সমস্ত দিক খতিয়ে দেখেই খুব শিগগিরি চালু করা হবে এই স্মার্ট সিস্টেম।

আরও পড়ুন-

দেশের বিভিন্ন প্ল্যাটফর্মে বসছে ২,৪০০টি এটিএম

এবার পথ দুর্ঘটনায় আক্রান্তকে সাহায্য করলেই মিলবে ২০০০ টাকা

The post টিকিট, কার্ডের ঝামেলা ছেড়ে স্মার্ট হচ্ছে কলকাতা মেট্রো appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement