shono
Advertisement

ঘোড়াকে জেতাতে স্টেরয়েড, ফাঁস রেসকোর্সের বুকি চক্রের ষড়যন্ত্র

পুলিশের জালে রেসকোর্সের নিরাপত্তারক্ষী ও কর্মী। The post ঘোড়াকে জেতাতে স্টেরয়েড, ফাঁস রেসকোর্সের বুকি চক্রের ষড়যন্ত্র appeared first on Sangbad Pratidin.
Posted: 11:27 AM Jul 31, 2018Updated: 11:57 AM Jul 31, 2018

অর্ণব আইচ: ঘোড়াটি অন্যদের থেকে বেশি খায়। তাতে তার শক্তি বাড়ে। ঘোড়াটি বেশিরভাগ রেসে জেতে। কিন্তু অন্যান্য ঘোড়ার চেয়ে তার আচরণ ও স্বাস্থ্য যেন অন্যরকম। ‘ম্যাজিক ইন দ্য এয়ার’ নামে তরতাজা ঘোড়াটি দেখে কেমন যেন সন্দেহ হয়েছিল প্রশিক্ষকের। একটু নজরদারি করতেই চাঞ্চল্যকর তথ্য সামনে এল। জানা গেল, রেসে জেতানোর জন্য দিনের পর দিন রেসকোর্সের আস্তাবলে ঢুকে ঘোড়াটিকে দেওয়া  হত স্টেরয়েড। শেষ পর্যন্ত ঘোড়াটি অসুস্থ হয়ে পড়ে বলে অভিযোগ। এই বিষয়ে হেস্টিংস থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। আস্তাবলের এক নিরাপত্তারক্ষী ও অন্য এক কর্মীর বিরুদ্ধে প্রতারণা, ষড়যন্ত্র, পশুক্লেশ-সহ বেশ কিছু অভিযোগ দায়ের হয়েছে। 

Advertisement

অভিযোগ অনুযায়ী, যে ওষুধটি দিনের পর দিন ঘোড়াটিকে দেওয়া হত, তার নাম ‘বলডনান’। সেটি মূলত ঘোড়াদের স্টেরয়েড হিসাবেই ব্যবহার করা হয়। ওই দুই কর্মী কোনও বুকির কাছ থেকে টাকা নিয়ে ঘোড়াটিকে জেতানোর জন্য এই ওষুধ খাইয়ে দিয়েছে বলে অভিযোগ উঠেছে।

[নাগরিকপঞ্জির নামে চলছে ‘বাঙালি খেদাও’, অসম ইস্যুতে কেন্দ্রকে তোপ মমতার]

পুলিশ জানিয়েছে, এই স্টেরয়েড রেসের ঘোড়াদের খাওয়ানো নিষিদ্ধ। ‘ম্যাজিক ইন এয়ার’ ঘোড়াটি এমনিতেই ভাল দৌড়ায়। কিন্তু অভিযোগ উঠেছে, রেসের বুকিদের একটি চক্র ওই ঘোড়াটিকে জেতানোর জন্যই প্রতারণা করে। তারা আস্তাবলের এক নিরাপত্তারক্ষী ও এক কর্মীকে দলে টানে। তাদের টাকা দেয়। টাকার লোভে তারা রাতে বেআইনিভাবে আস্তাবলের ভিতরে ঢুকত। ওই বিশেষ ঘোড়াটির খাবার ও জলের সঙ্গে মিশিয়ে দিচ্ছিল স্টেরয়েড। তার ফলে ঘোড়াটি অন্য ঘোড়াদের চেয়ে বেশি খাবার খাচ্ছিল। দৌড়ানোর সময় অন্য ঘোড়াদের থেকে তার শক্তিও বেশি হয়। পর পর বেশ কয়েকটি রেসে জিতেও যায় সে। প্রশিক্ষকের এতে সন্দেহ হয়। তিনি ঘোড়াটির আচরণের উপর নজর রাখেন। একই সঙ্গে দানা ও জলের উপরও নজর ছিল তাঁর।

জানা গিয়েছে, এর মধ্যেই দানার মধ্যে ওষুধ দেখতে পেয়ে সন্দেহ হয় প্রশিক্ষকের। তিনি পশু বিশেষজ্ঞদেরও সাহায্য নেন। ঘোড়াটিকে বিশেষ করে পরীক্ষা করা হয়। পরীক্ষায় ধরা পড়ে যে, তাকে স্টেরয়েড খাওয়ানো হচ্ছে। ধরা পড়ে ব্র‌্যান্ডটিও। তিনি এই বিষয়ে আদালতে অভিযোগ জানান। আদালতের নির্দেশেই দু’জনের বিরুদ্ধে হেস্টিংস থানার পুলিশ মামলা দায়ের করা হয়। অভিযুক্তদের জেরা করে এই চক্রের পিছনে কারা রয়েছে, তা জানার চেষ্টা চলছে বলে জানিয়েছে পুলিশ।

[এই প্রথম কলকাতায় পুজো নিতে আসছেন ‘মুম্বইয়ের সিদ্ধিদাতা’]

The post ঘোড়াকে জেতাতে স্টেরয়েড, ফাঁস রেসকোর্সের বুকি চক্রের ষড়যন্ত্র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement