Advertisement

মেট্রোর এসি কোচই হয়ে উঠতে পারে করোনা সংক্রমণের আঁতুড়ঘর! চিন্তায় কর্তৃপক্ষ

12:09 PM Jun 29, 2020 |

নব্যেন্দু হাজরা: করোনা পরিস্থিতিতে মেট্রোর এসি কোচই হয়ে উঠবে না তো সংক্রমণের আঁতুড়ঘর? মেট্রো পরিষেবা চালুর আগে এই প্রশ্নই এখন মাথাচাড়া দিয়ে উঠেছে মেট্রো কর্তাদের মধ্যে। কারণ চিকিৎসকরা জানাচ্ছেন, বদ্ধ জায়গায় সংক্রমণের সম্ভাবনা বেশি। বিশেষত এসি রয়েছে যেখানে। ফলে পরিষেবা শুরুর আগে এসিই এখন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ, বর্তমানে অধিকাংশই এসি রেক চলে কলকাতা মেট্রোয়। নন এসি রেকগুলি অধিকাংশই লজঝড়ে।

Advertisement

চিকিৎসকদেরও কথায়, এসিতে করোনা (CoronaVirus) ছড়ানোর প্রবণতা বেশি। কারণ, কোভিড-১৯ ড্রপলেটের মাধ্যমে ছড়ায়। কথা বলা, হাঁচি, কাশির ফলে যে ড্রপলেট তৈরি হয় তা আয়তনে প্রায় ৫ মাইক্রোমিটারের বেশি। এত বড় কণার পক্ষে এক মিটারের বেশি দূর পর্যন্ত যাওয়া খুব মুশকিল। তাই সেটা এক মিটারের মধ্যেই থিতিয়ে পড়ে। তবে যে ড্রপলেটের এক মিটারের মধ্যে লুটিয়ে পড়ার কথা, এয়ার কন্ডিশনের বায়ুর প্রবাহ সেগুলোকে অনেকটা বেশি দূর পর্যন্ত টেনে নিয়ে যেতে পারে। আর মেট্রোয় একসঙ্গে প্রচুর যাত্রী থাকবে। সেক্ষেত্রে একজন করোনা রোগী ট্রেনে উঠলে তার থেকে অনেকজনের সংক্রমণের সম্ভাবনা বেশি।

শুধু এই সংক্রমণের ভাবনাই নয়, ব্যস্ত সময়ে সামাজিক দূরত্ব মেনে যাত্রী পরিষেবা দেওয়া কতটা সম্ভব, মেট্রো ভবনের অভ্যন্তরীণ বৈঠকে সেই প্রশ্নও ঘুরপাক খাচ্ছে। ভাড়া বৃদ্ধির পরও চার থেকে সাড়ে চার লক্ষ যাত্রী নিয়মিত যাতায়াত করত পাতালপথে, সেই সংখ্যাটা নেমে যদি এক লাখেও দাঁড়ায়, তাতেও পরিস্থিতি হাতের বাইরে চলে যেতে পারে। এই পরিস্থিতিতে আজ, সোমবার বেলা এগারোটায় নবান্নে রাজ্যের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মেট্রোরেলের জেনারেল ম্যানেজারের বৈঠক হওয়ার কথা। সেখানে কলকাতা পুলিশ কমিশনার, বারাকপুর পুলিশ কমিশনারও উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। মেট্রো কবে চলবে তার কিছুটা আভাস এই বৈঠক থেকে পাওয়া যেতে পারে। যদিও রেল বোর্ডের ছাড়পত্র ছাড়া কোনওভাবেই মেট্রো চালানো সম্ভব নয়। তবে সূত্র বলছে ৩ জুলাই থেকে শুরু হতে পারে পরিষেবা। 

[আরও পড়ুন: রাজ্যের প্রাথমিক স্বাস্থ্যকর্মীদের জন্য বড় ঘোষণা, কী জানালেন মুখ্যমন্ত্রী?]

বিশিষ্ট চিকিৎসক মেডিসিন বিশেষজ্ঞ অরিন্দম বিশ্বাসের কথায়, এখনই মেট্রো চালানোটা ঝুঁকিপূর্ণ হয়ে যেতে পারে। কারণ, সামাজিক দূরত্ব মানাটা সেখানে সম্ভব হবে কি না বোঝা যাচ্ছে না। যে কোনও বদ্ধ জায়গাই সংক্রমণের আদর্শ জায়গা। তাই এসি কোচে তার সম্ভাবনা বেশি। খুব ভালভাবে স্যানিটাইজ করলেও আশঙ্কা একটা থেকেই যায়। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, “মেট্রো সব দিক থেকেই প্রস্তুত পরিষেবার জন্য। তবে এই বিপুলসংখ্যক যাত্রীর ক্ষেত্রে সোশ্যাল ডিসট্যান্স বজায় রাখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ আমাদের কাছে।’’

[আরও পড়ুন: ফর্মে জন্ম তারিখ ভুল লেখায় পাওয়া চাকরি গেল যুবকের, SSC-কে মানবিক হতে বলল হাই কোর্ট]

The post মেট্রোর এসি কোচই হয়ে উঠতে পারে করোনা সংক্রমণের আঁতুড়ঘর! চিন্তায় কর্তৃপক্ষ appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next