shono
Advertisement

Higher Secondary Result: চলতি মাসেই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ, দিনক্ষণ ঘোষণা শিক্ষামন্ত্রীর

আগামী ১৯ মে মাধ্যমিকের ফলপ্রকাশ।
Posted: 11:52 AM May 15, 2023Updated: 12:12 PM May 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ২৪ মে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ। ওইদিন বেলা ১২টায় আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সোমবার টুইটে একথা জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Advertisement

সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু টুইট করে উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের দিনক্ষণ ঘোষণা করেন। টুইটে তিনি উল্লেখ করেন, আগামী ২৪ মে বেলা সাড়ে ১২টা থেকে অনলাইনে রেজাল্ট জানতে পারবে ছাত্রছাত্রীরা। ৩১ মে মার্কশিট এবং সার্টিফিকেট হাতে পাবে পড়ুয়ারা।

[আরও পড়ুন: স্ত্রী-শ্যালিকাকে চাকরি দিতে পারেননি কুন্তল! ইডি’র কাছে ক্ষোভপ্রকাশ শান্তনুর]

উল্লেখ্য, চলতি বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয় ১৪ মার্চ। পরীক্ষার্থী সংখ্যা ছিল প্রায় ৮ লক্ষ ৫২ হাজার। এবারেই প্রথমবার একটি প্রশ্নপত্র ও একটি উত্তরপত্রে পরীক্ষা দেয় উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা। নতুন এই ব্যবস্থায় উত্তরপত্র আগে থেকেই ছাপানো হয়। উত্তরপত্রের প্রথম পৃষ্ঠায় ছিল এমসিকিউ-এর উত্তর লেখার জন্য নির্ধারিত জায়গা। এবং পরবর্তী দু’টি পৃষ্ঠা নির্দিষ্ট করে দেওয়া হয় এসএকিউ-এর উত্তর লেখার জন্য।

পরীক্ষাকেন্দ্রে মোবাইলের ব্যবহার রুখতে এবারই একাধিক পদক্ষেপ নেওয়া হয়। প্রথমবার মোবাইল ধরতে ব্যবহার করা হয় রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর। ২০৬টি পরীক্ষাকেন্দ্রকে স্পর্শকাতর হিসাবে চিহ্নিত করা। সেগুলির প্রত্যেকটিতে ছিল মেটাল ডিটেক্টরের ব্যবহার। বেশ কয়েকটি পরীক্ষাকেন্দ্রে ব্যবহার করা হয় আরএফডি। যা জানান দেয় মোবাইল বা রেডিও ফ্রিকোয়েন্সি আদান-প্রদানকারী যে কোনও যন্ত্রের উপস্থিতি।

[আরও পড়ুন: ঘূর্ণিঝড় ‘মোকা’র শক্তিক্ষয়ের পরই সুখবর, চলতি সপ্তাহেই স্বস্তির বৃষ্টিতে ভিজতে পারে বাংলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement