shono
Advertisement

বার অ্যাসোসিয়েশনগুলিকে দলগত রাজনীতির বাইরে রাখা উচিত, পরামর্শ বিচারপতি দীপঙ্কর দত্তের

শুক্রবার সুপ্রিম কোর্টে যাওয়া দুই বিচারপতিকে সংবর্ধনা দিল বার অ্যাসোসিয়েশন।
Posted: 09:42 PM Mar 31, 2023Updated: 09:42 PM Mar 31, 2023

গোবিন্দ রায়: বার অ্যাসোসিয়েশনগুলিকে দলগত রাজনীতির বাইরে রাখার পরামর্শ সুপ্রিম কোর্টের বিচারপতি তথা একসময়ের কলকাতা হাই কোর্টের বিচারপতি দীপঙ্কর দত্তের।

Advertisement

শুক্রবার বিকেলে হাই কোর্ট বার অ্যাসোসিয়েশনের এক সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত হন বিচারপতি দীপঙ্কর দত্ত। মূলত তাঁকে ও হাই কোর্ট থেকে সুপ্রিম কোর্টে যাওয়া অপর বিচারপতি অনিরুদ্ধ বসুকে সম্বর্ধনা দেওয়ার জন্যই এই অনুষ্ঠানের আয়োজন করেছিল হাই কোর্ট বার অ্যাসোসিয়েশন। হাই কোর্টের সেস-কিউ সেন্টেনারি বিল্ডিংয়ে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) নতুন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টি এস শিবাগ্নানম, হাই কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব-সহ অন্যান্য বিচারপতিরা। উপস্থিত ছিলেন রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটকও (Moloy Ghatak)।

[আরও পড়ুন: স্ত্রীকে দেখভালের দায়িত্ব স্বামীর, ভিক্ষে করে হলেও খোরপোশ দিতে হবে! জানাল আদালত]

এদিনের সংবর্ধনা অনুষ্ঠানে বিচারপতি দত্তের হতে স্মারক তুলে দেন অ্যাসোসিয়েশনের সম্পাদক বিশ্বব্রত বসু মল্লিক (Bishwabrata Basu Mallik)। সংবর্ধনা শেষে বক্তব্যে কলকাতার হাই কোর্টের সঙ্গে নিজের নিবিড় যোগের কথা শোনালেন শীর্ষ আদালতের বিচারপতি। বললেন, “কলকাতা হাইকোর্টের সঙ্গে আমার সম্পর্ক নিবিড়। মায়ের সঙ্গে বাচ্চার নাড়ির টান কি ছেদ করা যায়!” পাশাপাশি, হাইকোর্টের বার অ্যাসোসিয়েশন (High Court Bar Association) নিয়েও কথা বললেন তিনি।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় এবার প্রাথমিক শিক্ষা পর্ষদের কর্মীকে তলব, সিজিওতে হাজিরার নির্দেশ]

মন্ত্রী মলয়বাবুর উদ্দেশে তিনি বলেন, “সারা রাজ্য পড়ে রয়েছে ক্ষমতার রাজনীতির জন্য। যদি একান্তই বারে রাজনীতি করতে হয়, সেটা যেন আদর্শগত রাজনীতির মধ্যে সীমাবন্ধ থাকে। যাতে বার অ্যাসোসিয়েশনগুলিকে দলগত রাজনীতির বাইরে রাখা যায়।” একই সঙ্গে, সুপ্রিম কোর্টে (Supreme Court) বিভিন্ন রাজ্যের হাই কোর্টগুলির রায় উল্লেখ করা হলেও কলকাতা হাই কের্টের রায় নজরে আসে না বলে আক্ষেপ তাঁর। তবে কেন আসে না, সেটি সকলকে বিবেচনার আবেদন জানান সুপ্রিম কোর্টের বিচারপতি তথা মুম্বই হাই কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি তথা কলকাতা হাই কের্টের প্রাক্তন বিচারপতি দীপঙ্কর দত্ত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement