Advertisement

আয় বাড়াতে আরও ৭ স্টেশনের নাম ভাড়া দিচ্ছে Kolkata Metro

08:28 PM Aug 26, 2021 |
Advertisement
Advertisement

নব্যেন্দু হাজরা: আগের মতো যাত্রী হচ্ছে না মেট্রোয় (Kolkata Metro)। অথচ দিন দিন বাড়ছে খরচের বহর। তাই করোনাকালের মন্দা কাটিয়ে বিজ্ঞাপনী খাতে আয় বাড়াতে চাইছে কলকাতা মেট্রো। ফের গুরুত্বপূর্ণ স্টেশন ব্র‌্যান্ডিংয়ের পথে হাঁটছে কর্তৃপক্ষ। ইস্ট-ওয়েস্ট এবং নর্থ সাউথের আটটি স্টেশন ইতিমধ্যেই ব্র‌্যান্ডিং করা হয়েছে। বিভিন্ন সংস্থা সেগুলোকে নিয়েছে। আর এবার উত্তর-দক্ষিণ মেট্রোর  দমদম, নোয়াপাড়া, বেলগাছিয়া, এসপ্ল্যানেড, পার্কস্ট্রিট এবং ইস্ট ওয়েস্ট মেট্রোর বেঙ্গল কেমিক্যাল ও শিয়ালদহ স্টেশন ব্র‌্যান্ডিংয়ের জন্য টেন্ডার ডাকা হয়েছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

গত ১৯ আগস্ট এই দরপত্র আহ্বান করা হয়েছে। তাতে বলা হয়েছে, এই চুক্তি হবে পাঁচ বছরের জন্য। যে সংস্থা যে স্টেশন নেবে তারা সেই স্টেশনের নামের আগে তাঁদের লোগো এবং নাম ব্যবহার করতে পারবে। মেট্রো সূত্রে খবর ইতিমধ্যেই সল্টলেক সেক্টর ফাইভ, সল্টলেক স্টেডিয়াম, করুনাময়ী, শোভাবাজার, চাঁদনি চক, বরাহনগর, ফুলবাগান, সিটি সেন্টার স্টেশন ব্র‌্যান্ডিং করা হয়েছে।

[আরও পড়ুন: Viral Video: নিজের বিয়ের আসরেই ঢুকতে নারাজ কনে, কারণ জানলে চমকে যাবেন!]

মেট্রোর এক আধিকারিক জানান, আগামী দু’বছরের মধ্যে শহরের মেট্রোপথ সম্প্রসারণ হয়ে গেলে  শহরে (Kolkata) দৈনিক মোট যাত্রীর সিংহভাগই বহন করবে মেট্রো। যোগাযোগের জন্য অধিকাংশ যাত্রীই তখন কয়েকটি নতুন স্টেশনকে ব্যবহার করতে শুরু করবেন, সেই সম্ভাবনার কথা ভেবেই উত্তর-দক্ষিণ এবং ইস্ট-ওয়েস্ট মেট্রোর গুরুত্বপূর্ণ স্টেশনের নাম ভাড়া দেওয়ার বন্দোবস্ত করেছেন মেট্রো কর্তৃপক্ষ। প্রস্তাবিত মেট্রো স্টেশনের নামের আগে বা পরে নির্দিষ্ট সংস্থা বা পণ্যের নাম বসানো যাবে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750382106-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750799038-0'); });

এছাড়াও স্টেশনে ঢোকার এবং বেরোনোর রাস্তায়, প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর, পিলারে সংস্থার নাম লেখা যাবে। যে সাতটি স্টেশনের টেন্ডার ডাকা হয়েছে, সেগুলিতে আগামী ১৯ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে পারা যাবে। ওই স্টেশনগুলির মধ্যে কেবলমাত্র বেলগাছিয়া বাদ দিয়ে বাকি ছ’টি স্টেশন ১৫০০ স্কোয়ারফুট জায়গা ওই সংস্থা ব্যবহার করতে পারবে। আর বেলগাছিয়া স্টেশন শুধুমাত্র ৫৩০ স্কোয়ারফুট জায়গা ব্যবহার করা যাবে। ধীরে ধীরে আরও স্টেশন ভাড়া দেওয়ার প্রক্রিয়া শুরু করবে মেট্রো। মেট্রোর কর্তারা জানাচ্ছেন, মেট্রোর যাত্রী পরিবহণে যা খরচ তার তিনভাগের একভাগ যাত্রীভাড়া থেকে রোজগার হয়। তাই আয় বাড়াতে এই স্টেশন, প্ল্যাটফর্ম ভাড়া দিয়েই খরচ তুলতে চাইছে কর্তৃপক্ষ। 

[আরও পড়ুন: আবৃত্তি জগতে নক্ষত্রপতন, প্রয়াত বিখ্যাত বাচিক শিল্পী Gouri Ghosh]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next