shono
Advertisement

রাজভবনে এবার প্রবেশাধিকার সাধারণ মানুষেরও, মমতার হাতে চাবি দিলেন রাষ্ট্রপতি

দীর্ঘদিনের রীতি ভেঙে ঐতিহাসিক সিদ্ধান্ত।
Posted: 09:17 AM Mar 29, 2023Updated: 09:22 AM Mar 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিনের রীতি ভেঙে ঐতিহাসিক সিদ্ধান্ত। এবার রাজভবন হয়ে উঠবে ‘জন রাজভবন’। ঔপনিবেশিক মানসিকতার ইতি ঘটিয়ে এখন থেকে সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে রাজভবনের দুয়ার। খোদ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু রাজভবনের প্রতীকী চাবি তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) হাতে।

Advertisement

রাষ্ট্রপতি হওয়ার পর প্রথমবার সোমবার দু’দিনের সফরে বাংলায় আসেন দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। ওই দিনই রাষ্ট্রপতির সম্মানে রাজভবনে নৈশভোজের আয়োজন করেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। যেখানে হাজির ছিলেন মুখ্যমন্ত্রীও। তখনই তাঁর হাতে একটি প্রতীকী চাবি তুলে দেন রাষ্ট্রপতি। যে চাবি সিভি আনন্দ বোস দিয়েছিলেন রাষ্ট্রপতি মুর্মুকে। মঙ্গলবার এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজভবন। সেখানেই জানানো হয়, রাজভবন এখন থেকে ‘জন রাজভবন’। অর্থাৎ রাজভবনের ভিতর ও বাইরে ঘুরে দেখার সুযোগ পাবেন আমজনতাও। যার নাম দেওয়া হয়েছে ‘হেরিটেজ ওয়াক’।

[আরও পড়ুন: বাড়ল প্যান-আধার সংযুক্তিকরণের সময়সীমা, নয়া ডেডলাইন জানাল কেন্দ্র]

এর আগে রাষ্ট্রপতি সেকেন্দ্রাবাদে ‘রাষ্ট্রপতি নিলয়’ খুলে দিয়েছিলেন সাধারণের জন্য। এবার স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধা জানানো ও ঔপনিবেশিক মানসিকতা ভাঙতে খুলে যাচ্ছে বাংলার রাজভবনের দরজাও।

এদিকে, রাষ্ট্রপতি মুর্মুর বাংলা সফরকে স্মরণীয় করে রাখতে তাঁকে একটি বই উপহার দেন সিভি আনন্দ বোস। রাজ্যপাল হিসেবে বাংলায় আনন্দের প্রথম ১০০ দিনের অভিজ্ঞতাই উঠে এসেছে ওই বইটিতে। সঙ্গে রয়েছে রাজভবন নিয়ে নানা খুঁটিনাটি তথ্য এবং ছবি।

[আরও পড়ুন: রাহুল ইস্যুতে স্পিকার ওম বিড়লার বিরুদ্ধে অনাস্থা! বিরোধীদের নিয়ে কৌশল সাজাচ্ছে কংগ্রেস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement