shono
Advertisement

DA চেয়ে ধর্মঘটে যোগের ‘শাস্তি’! কর্মীদের বেতন কাটছে রাজ্য, শুরু বদলিও

'শাস্তি' পেলেও আন্দোলন চলবে, হুঁশিয়ারি আন্দোলনকারীদের।
Posted: 05:33 PM Mar 25, 2023Updated: 07:07 PM Mar 25, 2023

নব্যেন্দু হাজরা: বকেয়া ডিএ-র দাবিতে ধর্মঘটে যোগ দেওয়ার শাস্তি! বন্‌ধের দিন কাজে অনুপস্থিত থাকা রাজ্য় সরকারি কর্মচারীদের আগেই শোকজ করেছিল সংশ্লিষ্ট দপ্তর। শোকজের সন্তোষজনক জবাব না মেলায় তাঁদের একদিনের বেতন কাটতে চলেছে রাজ্য় সরকার। নবান্ন সূত্রে এমনই খবর। পাশাপাশি, ডিএ নিয়ে আন্দোলনকারী সংগ্রামী যৌথমঞ্চের ১০ কর্মীকে বদলি করা হয়েছে বলেও খবর। রাজ্যের এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্য়ে জলঘোলা শুরু হয়েছে। আন্দোলনকারীদের দাবি, ডিএ চাওয়ার শাস্তি হিসেবে বদলি করা হল। তবে এই আন্দোলন থামবে না।

Advertisement

বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলনে নেমেছে রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ। সংকারি কর্মী সংগ্রামী যৌথমঞ্চের ডাকে ৪৪ দিন ধরে ধরনা অনশন চালিয়েছেন তাঁরা। এমনকী, ১০ মার্চ বন্‌ধের ডাক দিয়েছিলেন তাঁরা। ধর্মঘটের বিরোধিতা করে রাজ্য সরকারের তরফে আগেই জানানো হয়েছিল, বন্‌ধের দিন অনুপস্থিত থাকলে ১ দিনের বেতন কাটা হবে। প্রয়োজনে সরকারি কর্মীদের সার্ভিস ব্রেক হবে। সেইমতো পদক্ষেপ করা শুরু করল নবান্ন।

[আরও পড়ুন: ধর্ষিতার পরিচয় প্রকাশ্যে আনার অভিযোগ, ২ বছরের পুরনো মামলায় নয়া বিপাকে রাহুল]

রাজ্যের তরফে আগেই শিক্ষাদপ্তরের প্রায় ২৩ হাজার শিক্ষক-অশিক্ষক কর্মী-সহ বিভিন্ন দপ্তরের বহু কর্মীকে শোকজ আগেই করা হয়েছিল। সূত্রের খবর, বহু কর্মীর জবাবে সন্তুষ্ট হয়নি রাজ্য। অনেকে আবার নিজেকে ‘ডিএ-র আন্দোলনকারী’ হিসেবে উল্লেখ করেছেন। এরপরই তাঁদের একদিনের বেতন কাটার প্রক্রিয়া শুরু হয়েছে বলে খবর। এর পাশাপাশি আন্দোলনে যুক্ত ১০ আধিকারিককে অন্যত্র বদলির নোটিস ধরিয়েছে নবান্ন। যার পিছনে রাজনৈতিক প্রতিহিংসা দেখছেন আন্দোলনকারীরা। এ প্রসঙ্গে সংগ্রামী যৌথমঞ্চের তরফে তাপস চক্রবর্তী জানিয়েছেন, “ডিএ নিয়ে আন্দোলনের শাস্তি মিলল। আমাদের ১০ অফিসারকে বিভিন্ন জায়গায় বদলি করা হয়েছে। অনেক জায়গায় বেতন কাটা হচ্ছে। তবু আমাদের আন্দোলন থামবে না।”

[আরও পড়ুন: ফের আগের মতো মূল বেতনের ৫০ শতাংশ পেনশন পাবেন সরকারি কর্মীরা? নয়া কমিটি গড়লেন নির্মলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement