shono
Advertisement

নেতা, কর্মীদের মদ্যপানে নিষেধাজ্ঞা? কংগ্রেসের প্লেনারিতে আসতে চলেছে এমনই প্রস্তাব

সিদ্ধান্ত চূড়ান্ত হলে কংগ্রেসের সদস্যপদ গ্রহণের আগে মুচলেকা দিতে হবে কর্মীদের।
Posted: 01:48 PM Feb 25, 2023Updated: 01:49 PM Feb 25, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত, রায়পুর: দেশের তিনটি রাজ্যে ক্ষমতায় কংগ্রেস (Congress)। রাজস্থান, ছত্তিশগড় ও  হিমাচল প্রদেশ। কর আদায়ের লক্ষ্যে এতদিন সুরাপ্রেমীদের পাশেই থেকেছে তারা। কিন্তু দলের নেতা-কর্মীদের সুরাপানের উপর নিষেধাজ্ঞা জারি করতে চলেছে শতাব্দী প্রাচীন দল। কংগ্রেস করলে মদ্যপানে আসক্তি থাকলে চলবে না, আজ দলের প্লেনারি অধিবেশনে (Plenary Session)এমনই রাজনৈতিক প্রস্তাব আসতে চলেছে বলে কংগ্রেস সূত্রের খবর।

Advertisement

 

এক্ষেত্রে কংগ্রেসের সদস্যপদ গ্রহণের আগে মুচলেকা দিতে হবে। দলের ক্ষেত্রে এহেন সিদ্ধান্ত নিলেও সরকারে থাকা রাজ্যগুলিতে কেন সুরাপানে নিষেধাজ্ঞা চালু করা হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন উঠছে দলের অভ্যন্তরে। শনিবার মহাঅধিবেশনে দলের রাজনৈতিক কৌশল নিয়ে আলোচনা চলছে। আগামী লোকসভা নির্বাচনে বিজেপি (BJP) বিরোধী জোট ও দলের অবস্থান নিয়ে আলোচনা করবে শীর্ষ নেতৃত্ব।

[আরও পড়ুন: পাকিস্তানকে ৭০০ মিলিয়ন ডলার দিল চিন, ‘সিঁদুরে মেঘ’ দেখছে আমেরিকা]

বক্তব্য রাখবেন সোনিয়া গান্ধী (Sonia Gandhi) ও সভাপতি মল্লিকার্জুন খাড়গে। কিন্তু সেই আলোচনার সময় থাকবেন না প্রদেশ কংগ্রেস সভাপতি ও লোকসভায় কংগ্রেস সংসদীয় দলের নেতা অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। সাগরদিঘির উপনির্বাচনের অজুহাত দেখিয়ে সকালেই মুর্শিদাবাদ যাচ্ছেন তিনি। কিন্তু অধীর-বিরোধীদের বক্তব্য ভিন্ন। তাঁদের যুক্তি, শীর্ষ কমিটিতে নিজের জায়গা নিশ্চিত হয়ে যাওয়াতেই অধীর অধিবেশন ত্যাগ করেছেন। কারণ, অধীর যখন মুর্শিদাবাদে পৌঁছবেন তখন প্রচার শেষ হয়ে যাবে। তাই সাগরদিঘির উপনির্বাচন অজুহাত। আসলে অধিবেশনে বিরোধিতার আশঙ্কায় রায়পুর ছাড়ছেন তিনি।

[আরও পড়ুন: লিভ-ইন সম্পর্ককে মান্যতা দেয় না ভারতীয় সমাজ, পর্যবেক্ষণ এলাহাবাদ হাই কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement