shono
Advertisement
cyber crime

জন্মতারিখে গোলমাল, কন্যাশ্রীর টাকা পাচ্ছেন না? টোপ দিয়ে সরকারি প্রকল্পের টাকা হাতাচ্ছে দুষ্কৃতীরা

কলেজের ছাত্রছাত্রীদের সাইবার ক্রাইম নিয়ে পাঠ পুলিশের।
Published By: Paramita PaulPosted: 03:08 PM Jul 20, 2024Updated: 03:10 PM Jul 20, 2024

দেবব্রত মণ্ডল, বারুইপুর: ফোন করে বলা হচ্ছে কলেজের জন্মতারিখটা বলতে হবে। আবার কখনও বলা হচ্ছে, আপনার জন্মতারিখটা সামান্য ভুল আছে। কন্যাশ্রী টাকা পেতে অসুবিধা হতে পারে। সঠিক জন্মতারিখ জানান। আর সঠিক জন্মতারিখ জানিয়ে দেওয়ার পরেই কন্যাশ্রী প্রাপ্য টাকা তুলে নেওয়া হচ্ছে। তুলে নেওয়া হচ্ছে ঐক্যশ্রী প্রকল্পের সরকারি টাকাও। শুধু তাই নয়, গ্রামের মানুষদেরকে বোকা বানিয়ে বিভিন্নভাবে ওটিপি সংগ্রহ করে একের পর এক গ্রাহককে সর্বস্বান্ত করে দিচ্ছে দুষ্কৃতীরা। আর তাই ছাত্রছাত্রীদেরকে সাইবার ক্রাইমের হাত থেকে রক্ষা করতে উদ্যোগ গ্রহণ করল জীবনতলা রোকেয়া মহাবিদ্যালয়।

Advertisement

ক্যানিং মহকুমা পুলিশ আধিকারিকদেরকে সঙ্গে নিয়ে ছাত্রছাত্রীদেরকে সচেতনতা কর্মসূচি গ্রহণ করা হয়। শনিবার কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে জীবনতলা রোকেয়া মহাবিদ্যালয়ের শতাধিক ছাত্রছাত্রী উপস্থিত ছিল সাইবার ক্রাইম বিষয়ে পুলিশদের কাছ থেকে পাঠ নিতে। মহাকুমা পুলিশ আধিকারিক রামকুমার মণ্ডল, ক্যানিং থানার আইসি সৌগত ঘোষ এবং ইউনিসেফ-এর প্রতিনিধি দেবব্রত মণ্ডল উপস্থিত ছিলেন এই কর্মশালা বিষয়ে ছাত্রছাত্রীদেরকে অবগত করার জন্য। বিভিন্ন চিত্র পরিদর্শন করে ছাত্রছাত্রীদেরকে বোঝানো হয় সাইবার ক্রাইম থেকে কী করে নিজেদেরকে বাঁচানো সম্ভব।

ক্যানিং মহকুমা পুলিশ আধিকারিকদেরকে সঙ্গে নিয়ে ছাত্রছাত্রীদেরকে সচেতনতা কর্মসূচি গ্রহণ করা হয়।

[আরও পড়ুন: টাকার বিনিময়ে মুক্তি! ভয়াবহ অভিজ্ঞতার কথা শোনালেন বাংলাদেশ ফেরত পড়ুয়া]

শুধু তাই নয়, জীবনতলা থানার মধ্যে অন্যতম মাদকপ্রবণ এলাকা হল ঘুটিয়ারি শরীফ। আর তাই ঘুটিয়ারি শরীফের এই ড্রাগের প্রভাব যাতে ছাত্রছাত্রীদের মধ্যে না পড়ে তার জন্যও বিভিন্ন উদ্যোগ গ্রহণ করার কথা বলা হয়েছে প্রশাসনের তরফ থেকে। মূলত সাইবার ক্রাইম নিয়ে ছাত্রছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকাদের বিভিন্নভাবে সচেতন করেছেন মহাকুমা পুলিশ আধিকারিক রামকুমার মণ্ডল। তিনি বলেন, "বিভিন্ন জায়গায় জামতাড়া গ্যাং সক্রিয়। কোনওভাবেই তাদের প্রলোভনে পা না দিয়ে নিজেদেরকে সচেষ্ট থাকতে হবে। শুধু তাই নয়, টাকা-পয়সার প্রলোভন দেখিয়ে কোথাও কোনও ওয়েবসাইটে ঢুকে নিজেদের ব্যাংকের সর্বস্ব খুইয়ে ফেলা চলবে না। সাইবার ক্রাইমের কোনও অভিযোগ থাকলে সঙ্গে সঙ্গেই পুলিশকে জানাতে হবে। পুলিশ যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।"

অন্যদিকে ড্রাগ বিষয়ে সচেতন করেন ক্যানিং থানা আইসি সৌগত ঘোষ। মাদকের কী প্রভাব সমাজে পড়ছে সে বিষয়ে সচিত্র বিষয়গুলির তুলে ধরেন তিনি এবং স্কুল কলেজ থেকে বিভিন্ন রকম নেশা বর্জনের জন্য ছাত্র-ছাত্রীদের উদ্যোগী হতে বলেন। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ অনুপ মাঝি এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান নারায়ণ সামন্ত।

[আরও পড়ুন: একুশের সমাবেশে বড় চমক, মমতার সঙ্গে মঞ্চে থাকছেন অখিলেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ফোন করে বলা হচ্ছে কলেজের জন্মতারিখটা বলতে হবে।
  • সঠিক জন্মতারিখ জানিয়ে দেওয়ার পরেই কন্যাশ্রী প্রাপ্য টাকা তুলে নেওয়া হচ্ছে।
  • তুলে নেওয়া হচ্ছে ঐক্যশ্রী প্রকল্পের সরকারি টাকাও।
Advertisement