shono
Advertisement

ক্রিসমাস পার্টির স্ন্যাকস জমে যাক আফগানি চিকেন কাবাবে, রইল সহজ রেসিপি

সহজেই বাড়িতে ঝটপট কাবাব বানিয়ে তাক লাগিয়ে দিন।
Posted: 08:38 PM Dec 22, 2023Updated: 08:38 PM Dec 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুদূর মধ্যপ্রাচ্য থেকে আসা কাবাব এখন গোটা বিশ্বে জনপ্রিয়। রকমারি সব রেসিপি। রাঁধুনিদের এক্সপেরিমেন্টে নিত্যনতুন সব কাবাবের রেসিপি বেড়িয়েছে। মাছ-মাংস তো বটেই, এমনকী নিরামিষ কাবাবও এখন হেঁশেলে ‘হট ফেবারিট’। ক্রিসমাসের পার্টিতেও অতিথিদের তাক লাগিয়ে দিন আফগানি চিকেন কাবাব বানিয়ে।

Advertisement

উপকরণ-
৫০০ গ্রাম চিকেন ছোট করে পিস করা, হলুদগুঁড়ো, গোলমরিচগুঁড়ো, গরম মশলাগুঁড়ো, কয়েকটা আমন্ড, কাঁচা লঙ্কা, পরিমাণমতো জল, টক দই, আদাবাটা, রসুনবাটা, নুন (আন্দাজমতো), ফ্রেশ ক্রিম, কসৌরি মেথি, সাদা তেল, গলানো মাখন।

প্রণালী-
চিকেন লেগ পিসগুলো জলে ভালো ভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। ছুরি দিয়ে মাংসের গায়ে একটু করে চিরে দেবেন। আমন্ড জলে ভিজিয়ে খোসা ছাড়িয়ে রাখুন। মিক্সিতে আমন্ড, কাঁচা লঙ্কা আর সামান্য জল দিয়ে পেস্ট করে নিন। এবার একটা বড় বাটিতে টক দই, আদাবাটা, রসুনবাটা, হলুদগুঁড়ো, গোলমরিচগুঁড়ো, গরম মশলাগুঁড়ো, আমন্ড-লঙ্কার পেস্ট, ফ্রেশ ক্রিম, কসৌরি মেথি, নুন এবং অল্প সাদা তেল একসঙ্গে মিশিয়ে নিন ভালো করে একদম। এবার চিকেনের পিসগুলোয় মশলার এই মিশ্রণটা মাখিয়ে তিন ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এবার তাওয়ায় ঘি ব্রাশ করে ঢাকা দিয়ে এপিঠ-ওপিঠ ভেজে নিন। মাঝেমধ্যে মাখন ব্রাশ করে দিন মাংসের পিস গুলোর গায়ে। মাংস সেদ্ধও হবে ফ্লেভারও থাকবে। এটা কাবাব ট্রেতেও বানাতে পারেন কিংবা ওভেনেও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার