shono
Advertisement

বড়দিনে নলেন গুড়ের ফিউশন চকোলেট বরফি ট্রাই করবেন? রইল সহজ রেসিপি

আমন্ত্রিত অতিথিদের তাক লাগাতে দারুণ রেসিপি।
Posted: 09:02 PM Dec 21, 2023Updated: 09:02 PM Dec 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুয়ারে বড়দিন। আমন্ত্রিত অতিথিদের তাক লাগাতে বানিয়ে ফেলুন নলেন গুড়ের ফিউশন চকোলেট বরফি। কীভাবে বানাবেন? ঝটপট জেনে নিন রেসিপি। প্রথমই বলি নলেন গুড়ের ফিউশন চকোলেট বরফি তৈরি করতে কী কী লাগবে?

Advertisement

উপকরণ- ৫০০ গ্রাম খোয়া ক্ষীর, ৩০০ গ্রাম নলেন গুড়, ১ চা চামচ এলাচ গুঁড়ো, ২ টেবিল চামচ কোকো পাউডার, ৪-৫ ফোঁটা ভ্যানিলা এসেন্স আর ২৫০ গ্রাম কনডেন্সড মিল্ক।

প্রণালী-

প্রথমে নলেন গুড়টা হালকা আঁচে জাল দিয়ে পাতলা করে নিন। এবার আলাদা একটা নন-স্টিকের কড়াই গরম করে এতে খোয়া ক্ষীর দিয়ে কম আঁচে বসিয়ে রাখুন। খোয়া ক্ষীর একটু গলতে শুরু করলে ক্রমাগত নাড়তে থাকুন, যাতে নিচে লেগে না যায়। অর্ধেক গলে গেলে এতে কনডেন্সড মিল্ক, নলেন গুড়, ছোট এলাচের গুঁড়ো ও ভ্যানিলা এসেন্স দিয়ে দিন। মিশ্রণটি ক্রমাগত নাড়তে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন মিশ্রণটি ক্রিমের মতো ঘন হয়ে গেছে। তারপর আরও ৭ মিনিট মতো মিশ্রণটি আঁচে বসিয়ে নাড়বেন। একটু থকথকে হয়ে গেলে নামিয়ে নিন।

এবার একটা চারকোণা কাঁধ উঁচু পাত্রে ঘি গ্রিজ করে নিয়ে ঢালুন। ঘি মাখানোর পাশাপাশি থালায় অল্প কোকো পাউডার ছড়িয়ে দিতে পারেন। মিশ্রণটি থালায় ঢালার পর উপর দিয়ে কোকো পাউডার ও পেস্তা কুচি ছড়িয়ে দিন। এবার এই মিশ্রণটি ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে বরফির আকারে কেটে নিয়ে পরিবেশন করুন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement