shono
Advertisement

Breaking News

সিমকার্ড, ইন্টারনেট ছাড়াই ফোনে চলবে ভিডিও! প্রয়ুক্তিতে ‘বিপ্লব’ আনবে কেন্দ্র

ঠিক কী জানাচ্ছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক?
Posted: 09:17 PM Jan 16, 2024Updated: 09:17 PM Jan 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিমকার্ড ও ইন্টারনেট সংযোগ ছাড়াই মোবাইলে চলবে ভিডিও! শুনতে যতই অবিশ্বাস্য মনে হোক, শিগগিরি এমনটা বাস্তবে ঘটতে চলেছে! এমনই দাবি তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব অপূর্ব চন্দ্রর। একটি ব্রডকাস্টিং সংক্রান্ত সম্মেলনে একথাই বলতে শোনা গেল তাঁকে।

Advertisement

ঠিক কী বলেছেন তিনি? অপূর্ব জানাচ্ছেন, ডি২এম (D2M) অর্থাৎ ‘ডাইরেক্ট টু মোবাইল’ প্রযুক্তি নিয়ে বহুদিন ধরেই গবেষণা চালানো হচ্ছে। সম্প্রতি বেঙ্গালুরু, কর্তব্য পথ ও নয়ডায় পরীক্ষামূলক ভাবে পাইলট প্রোজেক্ট চালানো হচ্ছে। কেন এমন পরিকল্পনা? তিনি জানাচ্ছেন, দেশে ৮০ কোটি স্মার্টফোন (Smartphone) ব্যবহৃত হচ্ছে। এর মধ্যে ৬৯ শতাংশই মূলত ভিডিও কনটেন্ট দেখেন।

[আরও পড়ুন: ‘মোদিকে হারাতে ইন্ডিয়া জোটে মমতাকে চাই’, দলে স্পষ্ট বার্তা খাড়গের]

ডি২এম প্রযুক্তির ব্যবহার শুরু হলে ২৫-৩০ শতাংশ ট্র্যাফিক সেদিকে যাবে। ফলে ৫জি নেটওয়ার্কের ‘বোঝা’ কমবে আগামিদিনে। পরিকল্পনা রয়েছে ১৯টি শহরে এই প্রযুক্তির ব্যবহারের। অপূর্ব জানাচ্ছেন, এর ফলে মোবাইল নেটওয়ার্কের উপর থেকে চাপ কমবে। ফলে ভিডিও বাফারিং হওয়াও বন্ধ হবে। আরও উন্নত মানের পরিষেবা পাবেন গ্রাহকরা। সাংখ্য ল্যাবস ও আইআইটি কানপুর যুগ্মভাবে এই প্রযুক্তি নিয়ে কাজ করছে বলেও জানান তিনি।

[আরও পড়ুন: রানওয়েতেই পাত পেড়ে খাচ্ছেন যাত্রীরা! মুম্বই বিমানবন্দর ও ইন্ডিগোকে নোটিস DGCA-র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement