shono
Advertisement
Rakhi

ধান-পাট-বেলকাঠের পুঁতি দিয়ে নকশা, এবার ভাইকে পরান কৃষিজ ফসলে তৈরি ‘পরিবেশবান্ধব’ রাখি

আগামী সপ্তাহে রাখিবন্ধন উৎসব, তার আগে প্রায় ২ লক্ষ রাখির বরাত মেলায় কালনার রাখি শিল্পীদের মুখে চওড়া হাসি ফুটেছে।
Published By: Sucheta SenguptaPosted: 02:15 PM Aug 15, 2024Updated: 02:17 PM Aug 15, 2024

অভিষেক চৌধুরী, কালনা: প্লাস্টিকের বিন্দুমাত্র অস্তিত্ব নেই। বরং পরতে-পরতে রয়েছে ধান-পাটের মত কৃষিজ ফসলের ছোঁয়া। রয়েছে সুতির ও পাটের কাপড়। সরকারি ক্যানভাসের উপর শোভা পাচ্ছে ধান, তুলসী ও বেলকাঠের ছোট্ট একটি পুঁতি। শুধু তাই নয়, হাতে বাঁধা সুতোটিও তৈরী হয়েছে পাট দিয়ে। সূক্ষ্মাতিসূক্ষ্ম কারুকাজ দিয়ে কালনায় এভাবেই রাজ্য সরকারের তরফে ‘পরিবেশ বান্ধব’ রাখি তৈরি করা হচ্ছে। তৈরি হচ্ছে কলকাতা পুলিশের লোগো দেওয়া রাখিও। রাখি বন্ধন উৎসবের আগে প্রায় ২ লক্ষ রাখির বরাত মেলায় কালনার রাখি শিল্পীদের মুখে চওড়া হাসি ফুটেছে।

Advertisement

কালনায় তৈরি পরিবেশবান্ধব রাখি। নিজস্ব চিত্র।



কালনার (Kalna) রাখি শিল্পের সুনাম শুধু রাজ্যেই নয়, দেশ-বিদেশেও ছড়িয়ে পড়েছে। তাই প্রতি বছরই লক্ষ-লক্ষ রাখি (Rakhi) কালনা থেকে বিভিন্ন জায়গায় পাড়ি দেয়। এমনই এক শিল্পকাজে যুক্ত হয়ে ঘরে বসেই কয়েকশো বাড়ির মহিলা সংসারের কাজ সামলে রাখি তৈরি করে রোজগারও করেন। উল্লেখ্য, তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর এই শিল্পের প্রসারে ও কর্মসংস্থানের লক্ষ্যে কালনার ছোট দেউড়ি পাড়ায় সরকারি উদ্যোগে গড়ে উঠেছে রাখি তৈরির ক্লাস্টার। শুধু তাই নয়, রাখি তৈরির প্রশিক্ষণ কর্মশালাও শুরু হয়। তার পর থেকেই সরকারিভাবে রাখির বরাত মিলতে শুরু করে।

[আরও পড়ুন: শরীর স্পর্শ করতেই চিৎকার, বারণ না শোনায় তরুণীর মাথা ঠুকে দিই! পুলিশকে জানায় সঞ্জয়]

এবারেও রাজ্য সরকারের যুবকল্যাণ ও ক্রীড়া দপ্তরের সংস্কৃতি দিবস পালনে ১ লক্ষ ৭০ হাজার ও কলকাতা পুলিশের পক্ষ থেকে ২০ হাজার রাখির বরাত মিলেছে বলে জানান সংস্থার সম্পাদক তপন মোদক। তিনি এও জানান, ২ ধরনের রাখির সৌন্দর্য বেশ নজরকাড়া। সরকারি নির্দেশমতোই সরকারি রাখি এবার ‘পরিবেশ বান্ধব।’ সেখানে ধান, পাট, সুতির ও পাটের কাপড় ব্যবহার করা হয়েছে। এছাড়াও হাতে বাঁধা সুতোটিও পাটের (Jute) তৈরি।

[আরও পড়ুন: ‘রবিবারের মধ্যে ফাঁসির আবেদন জানাতে হবে সিবিআইকে’, আর জি কর কাণ্ডে পথে নামছেন মুখ্যমন্ত্রী]

অন্যদিকে, কলকাতা পুলিশের (Kolkata Police) রাখিতেও ইংরাজিতে লেখা ‘কলকাতা পুলিশ ফোর্স’ লোগোর উপর সুন্দরভাবে তৈরি করা হয়েছে, যা বেশ মনোমুগ্ধকর। আর এই জন্য দিনরাত এক করে এখন শুধু রাখি তৈরি করা হচ্ছে বলে জানান রাখিশিল্পীরা। এবারেও রেকর্ড পরিমাণ বরাত মেলায় মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন তাঁরা। যদিও তাঁদের হাতে এখন সময় নেই বললেই চলে। তাই নাওয়াখাওয়া ভুলে রাখি তৈরিতেই ব্যস্ত শিল্পীরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পরিবেশবান্ধব রাখি তৈরিতে মহা ব্যস্ত কালনার শিল্পীরা।
  • রাখিবন্ধন উৎসবের আগে ২ লক্ষ রাখির বরাত পেয়ে খুশি তাঁরা।
Advertisement