shono
Advertisement

লাল শাড়িতে বাজেট পেশ নির্মলার, জানেন কী বিশেষত্ব?

অর্থমন্ত্রী হিসেবে পঞ্চমবার বাজেট পেশ করলেন নির্মলা।
Posted: 12:29 PM Feb 01, 2023Updated: 08:45 PM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোটের আগে মোদি সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। ১ ঘণ্টা ২৭ মিনিটের বাজেট (Union Budget 2023) পেশ করলেন নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। অর্থমন্ত্রী হিসেবে পঞ্চমবার বাজেট পেশ করলেন তিনি। লাল টেম্পল বর্ডারের শাড়ি পরেই এদিন সংসদে এসেছিলেন নির্মলা। হাতে ছিল লাল ল্যাপটপের ব্যাগ।

Advertisement

জানেন এই শাড়ির বিশেষত্ব? কর্ণাটকের ধারওয়াড় প্রদেশের হাতে বোনা ‘ইলকল’ সিল্ক শাড়ি পরেছিলেন অর্থমন্ত্রী। তাতে ছিল ঐতিহ্যবাহী ‘কসুটি’ শিল্পকর্মের ছাপ। এই কসুটি হল এখানকার স্থানীয় এমব্রয়ডারি শিল্পকর্ম। রীতিমতো জিআই ট্যাগ রয়েছে। কসুটিতে রথ, হাতি, ময়ূর, হরিণ ও পদ্মের ছাপ খুব প্রসিদ্ধ। অর্থমন্ত্রী যেটি পরেছিলেন তাতে ছিল রথ, ময়ূর ও পদ্ম। শাড়িটি কিন্তু বেশ ভারী। প্রায় ৮০০ গ্রাম ওজন সেটির। 

জানা যাচ্ছে, গত ডিসেম্বরেই এই শাড়ির অর্ডার করেছিলেন নির্মলা। শাড়ি ব্যবসায়ী হিরেমথ জানিয়েছেন, একসঙ্গে দু’টি শাড়ির অর্ডার ছিল। কিন্তু তাঁরা জানতেন না কোন উপলক্ষে সেটি কিনছেন অর্থমন্ত্রী। এদিন টিভি দেখে অবাক হয়েছেন। আবিষ্কার করেছেন, তাঁদের কাছ থেকে কেনা শাড়ি পরেই ‘ম্যাডাম’ পৌঁছেছেন বাজেট পেশ করতে। 

তামিল আইয়েঙ্গার পরিবারে জন্ম নির্মলা সীতারমণের। শোনা যায়, টেম্পল বর্ডারের শাড়ি দাক্ষিণাত্যে বেশ পছন্দ করা হয়। তাই হয়তো এই ডিজাইনের শাড়িই বিশেষ দিনে পরে এসেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। শুধু লাল নয় তাতে সোনালি ও কালো রংও ছিল। গয়না বিশেষ ছিল না নির্মলার পরনে। গলায় সারাক্ষণের সোনার চেন। আর হাতে সোনার দু’টি চুড়ি। তাতেই ধরা ছিল লাল রঙের ল্যাপটপ ব্যাগ। যা বাহি-খাতার মতো ডিজাইন করা। মাঝে রয়েছে সোনালি রঙের অশোকচক্র।

[আরও পড়ুন: শতবর্ষের স্বপ্নপূরণে হাতিয়ার ‘সপ্তর্ষি’, বাজেটে ৭ পদক্ষেপের ঘোষণা নির্মলার ]

বলা হয় যে রাজ্যে ভোট আসে সে রাজ্যের প্রতীকী পোশাক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরনে দেখা যায়। কখনও হিমাচলের টুপি পরে বক্তব্য পেশ করেছেন, কখনও রাজস্থানের পাগড়িতে দেখা গিয়েছে তাঁকে। সেই ধারা মেনেই হয়তো নির্মলা হ্যান্ডলুম পরেছেন। বাজেটের আগে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন তিনি। রাষ্ট্রপতি ওড়িশার কন্যা এবং তিনিও নীল রঙের টেম্পল বর্ডারের শাড়ি পরেছিলেন।

রাষ্ট্রপতি ও অর্থমন্ত্রীর শাড়ি দেখে অনেকে মনে করছেন, আগামী নির্বাচনে হয়তো বিজেপির পাখির চোখ হবে নবীন পট্টনায়েকের ওড়িশা। তবে তা অবশ্যই ধারণা। এমনিতে লাল রঙকে ভালবাসা, বিশ্বাস, শক্তি ও সাহসের প্রতীক হিসেবে ধরা হয়। এই রঙের সঙ্গে দেবী দুর্গা তথা নারী শক্তির সঙ্গেও সম্পর্ক রয়েছে বলে মনে করা হয়। এখানে উল্লেখ্য যোগ্য বাজেট পেশের আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নারী সম্মানের কথা বলেছিলেন। 

[আরও পড়ুন: ‘২৪ লোকসভার আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট, কোন প্রত্যাশা পূরণের চাপ অর্থমন্ত্রীর উপর?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement