shono
Advertisement

চড়চড় করে বাড়ছে দাম, তবু ভবিষ্যতের জন্য অল্প অল্প করে জমান সোনা, বলছেন বিশেষজ্ঞ

বর্তমানে সোনা কেনাও অনেক সহজ হয়ে গিয়েছে।
Posted: 04:15 PM Apr 25, 2023Updated: 04:33 PM Apr 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধনতেরাস থেকে অক্ষয়তৃতীয়া। সংসারের শুভকামনায় সোনা কিনতে পছন্দ করেন অনেকেই। অন্নপ্রাশন কিংবা বিয়ের অনুষ্ঠান বাদ দিয়ে কোনও কারণ ছাড়াই সোনা কেনার প্রবণতাও রয়েছে অনেকের। কিন্তু ইদানীং ছবিটা সামান্য হলেও বদলেছে। কারণ বাড়তে থাকা সোনার মূল্য। তাপমাত্রার পারদের সঙ্গেই যেন পাল্লা দিয়ে বাড়ছে সোনার দামও। কিন্তু ভয় না পেয়ে ভবিষ্যতের জন্য অল্প অল্প করে সোনা জমানোই বুদ্ধিমানের কাজ বলে মনে করছেন বিশেষজ্ঞ।

Advertisement

সোনা কেনা তো খরচ নয়, বরং সঞ্চয়। যা কখনও বিফলে যাবে না। তাছাড়া শুধু যে সোনার মূল্যবৃদ্ধি ঘটছে, এমনটা তো নয়। মুদ্রাস্ফীতির জন্য গ্যাসের দাম থেকে তেল, মুরগীর মাংস থেকে বাস ভাড়া, সবকিছুরই দাম বাড়ছে। সেখানে সোনার পিছনে অর্থ ব্যয় করার অর্থ আপনার ভবিষ্যতের জন্য অর্থ আরও ভালভাবে সুরক্ষিত থাকছে। যা আপনার যে কোনও জরুরিকালীন পরিস্থিতিতে কাজে লাগতে পারে।

ঠিক কী কী কারণে সোনায় লগ্নি করলে লাভবান হবেন? জনপ্রিয় গয়না প্রস্তুতকারী সংস্থা অঞ্জলি জুয়েলার্সের কর্ণধার অনর্ঘ্য উত্তীয় চৌধুরী বিষয়টি আরও পরিষ্কারভাবে তুলে ধরেছেন। তিনি বলছেন, “ভেবে দেখুন, কেন সোনার উপরই লোন দেওয়া হয়? মন্দার বিরুদ্ধে লড়াইয়ের জন্য কেন বিশ্বজুড়ে সেন্ট্রাল ব্যাংকগুলি শুধু সোনাই কিনছে? এমনকী ভারত সরকারও গত বেশ কয়েক বছর ধরে প্রচুর সোনা কিনেছে। কারণ সোনা হল পৃথিবীর রক্ষাকবচ।”

[আরও পড়ুন: রাজ্যের কোন গাড়ি কে চালাচ্ছেন, জানাতে হবে পরিবহণ দপ্তরে]

বর্তমানে সোনা কেনাও অনেক সহজ হয়ে গিয়েছে। নগদ না থাকলে কিংবা ডেবিট কার্ডে অর্থ না থাকলে ক্রেডিট কার্ডে পেমেন্ট করা যায়। তাছাড়া ডিজিটাল পেমেন্টের সুবিধাও রয়েছে। অনর্ঘ্য উত্তীয় চৌধুরী বলছেন, “আজকাল অনেক পরিকল্পনা করে মানুষ সোনা কেনেন। একধাক্কায় যাতে অনেকটা খরচ না হয়ে যায়, তাই অল্প অল্প করে সোনা জমাতে থাকেন। প্রয়োজনে তা যেমন বিক্রি করতে পারেন, তেমন বেসরকারি সংস্থা কিংবা ব্যাংক থেকে ঋণও নিতে পারেন।” পরিবারের পূর্বপুরুষদের কেনা সোনার আজ মূল্য আকাশছোঁয়া। সেসব সোনা মানুষের সুদিনেও কাজে আসে, আবার দুর্দিনেও।

তিনি আরও মনে করিয়ে দিয়েছেন, শেয়ার বাজারে অর্থ লগ্নি করে অনেকেই অনেক টাকা খুইয়েছেন। কিন্তু সোনায় লগ্নি করলে এহেন সমস্যায় পড়ার কোনও সম্ভাবনা থাকে না। তাই সোনার কোনও বিকল্প হয় না। তাই অল্প অল্প করে সোনা জমানোর চেয়ে ভাল লগ্নি আর কিছু হতেই পারে না। ‘শ্রী ধন’ হিসেবে চিরকাল থেকে যাবে অমূল্য রতন।

[আরও পড়ুন: ‘চাপ সামলানোর ক্ষমতা ছিল ঐশ্বরিক’, ৫০ তম জন্মদিনে শচীনকে নিয়ে আবেগপ্রবণ সানিয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement