shono
Advertisement

Janmashtami 2021: কৃষ্ণের মুখে হাসি ফোটান হাতে তৈরি এসব মিষ্টিতেই, রইল ৩ রেসিপি

নিজে হাতেই সাজিয়ে দিন কৃষ্ণের ভোগ।
Posted: 09:48 PM Aug 28, 2021Updated: 09:48 PM Aug 28, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবারের জন্মাষ্টমী (Janmashtami 2021) নাহয় হোক একটু অন্যরকম। কৃষ্ণের আরাধনায় থাকুক এবার নিজস্ব টাচ। এবার নাহয়, দোকানের মিষ্টি নাই বা দিলেন কৃষ্ণের ভোগে। বরং হাতে বানিয়ে নতুন কিছু মিষ্টি খাওয়ান গোপালকে। ট্রাই করুন এসব সহজ রেসিপি (Recipe) – 

Advertisement

খেজুর বাদামের লাড্ডু

লাড্ডু ছাড়া জন্মাষ্টমী একেবারেই মানায় না। তাই এবার ট্রাই করতে পারেন খেজুর বাদাম লাড্ডু। এই রেসিপি কিন্তু ভীষণ সহজ। খেজুর থেকে বীজ বের করে নিন। তারপর খেজুর ও বাদাম একসঙ্গে মিশিয়ে গ্রাইন্ডারে ঘুরিয়ে নিন। খেজুর ও বাদাম মিহি হয়ে মিশে গেলে একটি পাত্রে ঢেলে রাখুন। নারকেল কুড়িয়ে নিয়ে খেজুর ও বাদামের মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। চিনি গরম করে গলিয়ে নিয়ে অল্প পরিমাণে দিতে পারেন। প্রয়োজনে ঘি দিতেও পারেন। এবার ছোট ছোট গোল পাকিয়ে লাড্ডু বানিয়ে নিন।

খেজুর বাদামের লাড্ডু

লাউয়ের বরফি

লাউ – আড়াইশো গ্রাম
খোয়া ক্ষীর – ১ কাপ (গ্রেট করে নেয়া)
কাজু বাদাম কুচি- ৩ চামচ
চিনি স্বাদমতো
ঘি – ২ চামচ
সাদা তেল- ১ চামচ
এলাচ গুঁড়ো- ১ চামচ
গোটা এলাচ দানা কয়েকটা
পেস্তা, চেরি সাজানোর জন্য

[আরও পড়ুন: Taliban Terror: ভোজনরসিকদের পাতে তালিবানি তাণ্ডবের কোপ, বাড়ছে হায়দরাবাদি বিরিয়ানির দাম!]

তৈরি করুন এভাবে

লাউ কুড়িয়ে নিন। কড়াইয়ে তেল ও ১ চামচ ঘি গরম করুন। তার মধ্যে এলাচ দানা দিয়ে ভাল করে নেড়ে নিন। এবার ওর মধ্যে লাউ দিয়ে আবার ভাল করে নাড়ুন। কিছুক্ষণ পর খোয়া ক্ষীর দিন। এবার ওভেনের আঁচ কম করে নাড়াতে থাকুন। লাউয়ের জল শুকিয়ে গেলে কাজুবাদাম কুচি দিন। এরপর ভালোভাবে মিশিয়ে চিনি দিন। চিনি ভালো করে মিশে গেলে মিশ্রণটা শুকনো শুকনো হলে এলাচ গুঁড়ো ছড়িয়ে ,অল্প নেড়ে নামিয়ে নিন। একটা পাত্রে ঘি মাখিয়ে মিশ্রণটা সমান করে দিয়ে ঠান্ডা করতে দিন। এবার ছুরি দিয়ে বরফির আকারে কেটে নিলেই তৈরি হয়ে যাবে লাউয়ের বরফি। বরফিগুলোকে চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে পারেন।

রাঙা আলুর রাবড়ি

রাঙা আলুর রাবড়ি

যা লাগবে

৩টে মাঝারি সাইজের রাঙা আলু
৭৫০ মিলি দুধ
১ কাপ নেসলে মিল্ক মেড
১ চা চামচ এলাচ গুঁড়ো
১০টা কেশরের পাপড়ি

[আরও পড়ুন: Viral Hack: তরকারিতে বেশি তেল পড়ে গেল? দেখুন তো ভাইরাল এই কৌশল কাজে লাগে কিনা]

তৈরি করুন এভাবে

রাঙা আলু ভাল করে সেদ্ধ করে ম্যাশ করে নিন। দুধ ফুটে যাওয়ার পর এর মধ্যে মিল্ক মেড, ম্যাশ করা রাঙা আলু, দুধে ভেজানো কেশর আর এলাচ গুঁড়ো দিয়ে ২০ মিনিট অল্প আঁচে অনবরত নেড়ে যেতে হবে। দুধ ঘন হয়ে আসা পর্যন্ত নাড়িয়ে যান। দুধ ঘন হয়ে এলে যে পাত্রে রাবড়ি রাখা হবে, সেই পাত্রে রাবড়ি দিয়ে ওপর দিয়ে পেস্তা ও আমন্ড কুচি ছড়িয়ে ফ্রিজে ১ ঘণ্টা রেখে দিন। ভাল করে ঠান্ডা করে পরিবেশন করুন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement