shono
Advertisement

ভ্যালেন্টাইন্স ডে’তে রেস্তরাঁর মেনুতেও প্রেমের ছোঁয়া! থাকছে ভালবাসার থালি-জানে মন-বেবি ডল!

চেখে দেখবেন নাকি এই পদগুলি?
Posted: 08:46 PM Feb 13, 2023Updated: 08:46 PM Feb 13, 2023

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: প্রেম দিবস বলে কথা। তাই থালিও ভালবাসার। হবেই বা না কেন। ভ্যালেন্টাইন্স ডে’তে সবেতেই যে ভালোবাসা। তাই রেস্তরাঁর মেনুতেও ভালবাসার ছোঁয়া। কোথাও আছে ‘ভালবাসার থালি’, কোথাও থাকছে ‘লাভ অফ ডে’, ‘বেবি ডল’, আরও কত কী।

Advertisement

ভ্যালেন্টাইন ডে’র সঙ্গে পাশ্চাত্য সংস্কৃতির যোগ থাকলেও হুজুগে বাঙালি এই দিনটাও সেই খাই খাই করে। তাই পেটুক যুগলের জন্য প্রান্তিক পুরুলিয়া শহরের রাঁচি রোডের একটি পুরোদস্তুর বাঙালি রেস্তরাঁ নিয়ে এল ‘ভালবাসার থালি’। প্রেমিক যুগলের জন্য থাকছে স্পেশ্যাল মেনু। তা কি রয়েছে ভালোবাসার থালিতে ? প্রথমেই নিজের ইচ্ছেমতো মকটেল। দু’দুটো ফিস ফিঙ্গার। চারটে লুচি, দু’ দুটো বেগুন ভাজা, ছোলার ডাল, ধোকার ডালনা, বাসমতি রাইস, বাসমতি পোলাও, চিংড়ি মালাইকারি, মটন কষা, লেবু লঙ্কা মুরগি, চাটনি, পাঁপড়, গুলাব জামুন, কলকাতার মিষ্টি দই আর মুখ শুদ্ধিতে পান। রাঁচি রোডের রেস্তোরাঁর ম্যানেজার ধনঞ্জয় মাহাতো বলেন, “আমরা যে একেবারে ষোলোআনা বাঙালিয়ানা। তাই ভালবাসার দিনে আমাদের এই বিশেষ ভালোবাসার থালি।”

[আরও পড়ুন: পার্কস্ট্রিটের ‘বাংলাদেশি পাড়া’য় কচুপাতা চিংড়ি, কচি পাঁঠার ঝোল নিয়ে হাজির ‘আমি বাঙালি’]

ঝাড়খণ্ড ছুঁয়ে থাকা এই জনপদ রাজ্যের একেবারে প্রান্তিক জেলা। সেখানকার রেস্তরাঁগুলো যেভাবে লাল বেলুন-সহ বাহারি আলোক মালায় সেজে উঠেছে তাতে সহজেই চোখ টানছে। শহর পুরুলিয়ার চারতারা হোটেলের রেস্তরাঁয় ওয়েলকাম ড্রিঙ্কসে রয়েছে মিক্স ফ্রুট। যার নাম ‘লাভ অফ ডে’। মন চাও স্যুপ, ক্রিম অফ চিকেন স্যুপের পাশাপাশি স্টার্টারে রয়েছে ক্রিসপি চিলি বেবি কর্ন। যার নাম দেওয়া হয়েছে ‘বেবি ডল’। ‘কিউট হার্টে’ রয়েছে ভেজ পিৎজা। ‘জানে মন’-এ তন্দুরি চিকেন। মেন কোর্সে ভেজ ও ননভেজ পাস্তা। যার নাম দেওয়া হয়েছে ‘ইটালিয়ান ফর হ্যান্ডসাম।’ তবে মেইন কোর্সে বাঙালিয়ানার ছোঁয়া রয়েছে। কাতলা মাছের কালিয়াকে এই চারতারা হোটেল ভালোবাসার দিনে নাম দিয়েছে ‘ডার্লিং লাভার ফুড’। ‘রোজ অর রোজাতে’ রয়েছে কাশ্মীরি ও বাসমতি পোলাও। ‘অ্যাঙ্গেল অফ লাভ-এ’ ইয়োলো ডাল তারকা, ‘লেডি লাভ’-এ ভেন্ডি মাসালা। আর ‘লাভার বয়’ লাল মুরগির ঝোল।

ডেজার্টে গোলাপ জামুনের নাম দেওয়া হয়েছে, ‘সুইট কাপল।’ চিস কেকের নাম ‘সুগার লিপস’। আর আইসক্রিমে ‘ভ্যালেনটিনো’। এই চারতারা হোটেলের কর্পোরেট জেনারেল ম্যানেজার সুদীপ্ত কুমার বলেন, “ভালোবাসার দিনের খাবারগুলোতেও ভালোবাসার-ই ছোঁওয়া থাকবেই। এজন্যই প্রেমিক যুগলের রসনা তৃপ্তিতে এমন মন ছুঁয়ে যাওয়া নাম। নাম শুনেই চেখে দেখতে ইচ্ছে করবে।”

[আরও পড়ুন: এত বড়, সত্যি! বিশ্বের বৃহত্তম পিৎজা বানিয়ে গিনেস বুকে নাম তুলল পিৎজা হাট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement