shono
Advertisement

প্রিয় পদ রাঁধতে গিয়ে হলুদ বেশি হয়েছে? চিন্তা না করে চটপট কাজে লাগান এসব টিপস

খুব সহজেই মিটবে সমস্যা, ফিরবে স্বাদও।
Posted: 05:15 PM Feb 26, 2023Updated: 05:15 PM Feb 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসার তো রমণীর গুণেই সুখের হয়। আর সেই সুখের মধ্যে অন্যতম রন্ধন (Cook) এবং ভোজন সুখ। যিনি রান্না করেন আর যাঁরা সেই রান্নার অনবদ্য স্বাদ নেন, উভয়েরই আনন্দ। প্রিয় পদ রান্না করে প্রিয়জনকে খাওয়াতে কে না চায়? অথচ সেই রান্নাতেই যদি নুন, মশলা কমবেশি হয় তবে তো রান্নার স্বাদই বদলে যায়। কখনও কখনও সেই রান্নার জন্য নিন্দেমন্দও জোটে। বিশেষত নুন (Salt) আর হলুদ (Turmeric) বেশি হলে, একেবারেই নষ্ট রন্ধনশিল্প। কিন্তু মুশকিল হলে, মুশকিল আসানের রাস্তাও তো আছে। রান্নায় হলুদ বেশি হলেও তা কীভাবে সামলে নেবেন, রইল তার সহজ কিছু টিপস।

Advertisement

অনেক সময় রান্নায় হলুদ বেশি হয়ে গেলে তার রং ও স্বাদ – দুটোই বদলে যায়। তাই রান্নার সময় সাবধান থাকতে হয়। কিন্তু তা সত্ত্বেও কোনওভাবে এই ভুল হয়ে গেলে সংশোধনেরও উপায় রয়েছে।

  • সবচেয়ে সহজ উপায় গরম খুন্তির ব্যবহার। কড়াইতেই রান্নাটি রেখে দিন। আরেকটি ওভেন জ্বালিয়ে একটি খুন্তি ভাল করে গরম করে নিন। লোহার খুন্তি হলে ভাল হয়। তারপর গরম খুন্তিটি ওই রান্না করা তরকারির মধ্যে ডুবিয়ে রাখুন বেশ খানিকক্ষণ। ওই খুন্তিই টেনে নেবে হলুদের অতিরিক্ত রং (Extra Colour)।

এছাড়াও রয়েছে বেশ কিছু উপায়। তরকারিতে বেশি করে টমেটো পিউরি দিয়ে দিন। তা অতিরিক্ত হলুদ এবং নুন – দুটিই টেনে নেবে। স্বাদও অটুট থাকবে।

রান্না চলাকালীনই যদি বুঝতে পারেন যে তরকারিতে হলুদ বেশি হয়েছে, তাহলে আলু (Potatoes) কুচিকুচি করে কেটে তাতে দিয়ে দিন। টেনে যাবে অতিরিক্ত হলুদ। এবং রান্নার পরিমাণও বাড়বে।

যে সবজির (Vegetables) তরকারি রাঁধছেন, সেই সবজিও ছোট ছোট টুকরো করে দিয়ে দিতে পারেন, বাড়তি হলুদ শুষে নেবে ওই সবজি।

[আরও পড়ুন: অলৌকিক! ২০ ফুট গভীর কুয়োতে পড়েও জীবিত সদ্যোজাত, রাতভর ফণা তুলে পাহারায় সাপ]

এসব কোনও কিছু করতে না পারলে, দু, এক চামচ দুধ (Milk) মিশিয়ে দিন ঝোলে। স্বাদও বাড়বে, অতিরিক্ত হলুদের সমস্যাও দূর হবে।

পদটি খাওয়ার পর যদি বুঝতে পারেন যে হলুদ বেশি হয়েছে, তাহলেও উপায় আছে। পরেরবার খাওয়ার আগে তরকারি গরম করার সময় ফোড়ন দিন। অল্প তেল গরম করে শুকনো লঙ্কা বা লঙ্কাগুঁড়োর ফোড়ন দিয়ে তরকারিটি ঢেলে দিন। একটা সুন্দর রংও আসবে আর স্বাদও খুলবে।

সুতরাং, তরকারিতে হলুদ বেশি হলে তার স্বাদ একেবারে মাঠে মারা গেল – এমনটা না ভেবে উপরের যে কোনও একটি প্রয়োগ করে ফেলুন। কেউ আর আপনার রান্নার খুঁত ধরতে পারবে না।

[আরও পড়ুন: যুগের অবসান, অ্যাক্সিসের অধিগ্রহণের পর চৌরঙ্গী রোড থেকে সরল সিটি ব্যাংকের বোর্ড]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement