shono
Advertisement

রান্নার আগে ম্যারিনেশন করার অভ্যাস? এই ভুলগুলি কখনও করবেন না

মশলা মাখিয়ে রাখার এই গুণেই কিন্তু রান্নার স্বাদ বেড়ে যায়।
Posted: 08:22 PM Mar 25, 2023Updated: 08:22 PM Mar 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রান্না ভাল হয় রাঁধুনির গুণে। ভাল রাঁধুনি আবার মাছ, মাংস কিংবা পনির রান্নার ক্ষেত্রে অনেকে ম্যারিনেশনের উপর ভরসা রাখেন। সঠিকভাবে, সঠিক সময় ধরে কোনও খাবার ম্যারিনেশন করলে নাকি তাঁর স্বাদ কয়েকগুণ বেড়ে যায়। তবে ম্যারিনেশন করার সময় কয়েকটি ভুল করা একেবারেই কাম্য নয়।

Advertisement

সাধারণত মশলা দিয়েই ম্যারিনেশন করা হয়। আর রান্না যদি তন্দুর জাতীয় হয় তাহলে তাতে জল একেবারেই দেওয়া উচিত নয়। বরং ম্যারিনেশনে যদি দই ব্যবহার করা হয় তাহলে তা একটু জল ঝরিয়ে নিয়েই ব্যবহার করা উচিত।

মাংস যে সময় ধরে ম্যারিনেশন করবেন, মাছ মশলা মাখিয়ে অতটা সময় রাখবেন না। কারণ মাছের ম্যারিনেশন হতে খুব বেশি সময় লাগে না। এর জন্য ঘণ্টা খানেকই যথেষ্ট।

[আরও পড়ুন:রান্না করা বাড়তি পাস্তা ফেলে দিচ্ছেন? রকমারি ব্যবহার জানলে চমকে যাবেন]

ম্যারিনেশনের সময় মাছ, মাংস কিংবা পনিরে বেশি নুন দেওয়া উচিত নয়। কারণ রান্নার সময় আপনি অনায়াসে তা দিতে পারবেন এবং তা ঠিকঠাক হয়েছে কিনা চেখে দেখারও সুযোগ পাবেন। বরং কাঁচা থাকাকালীন নুন বেশি হলে তা আর পরে ঠিক করতে গেলে রান্নার স্বাদ খারাপ হতে পারে।

মাছ কিংবা মাংস ম্যারিনেশন করা হয়ে গেলে গরমে রেখে দেবেন না। তাতে ক্ষতি হতে পারে। বরং এই ধরনের খাবার ফ্রিজে রাখা উচিত। তাহলেই তাজা থাকবে। আর মাছ, মাংস, পনিরে মশলা মাখানোর সময় কাচের বাসন ব্যবহার করাই ভাল।

[আরও পড়ুন: প্রিয় পদ রাঁধতে গিয়ে হলুদ বেশি হয়েছে? চিন্তা না করে চটপট কাজে লাগান এসব টিপস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার