shono
Advertisement

নারকেলের পায়েস থেকে নরম পাকের কালাকাঁদ, বাড়িতেই বানিয়ে ফেলুন রামনবমীর মিষ্টি

রইল সহজ ৩ রেসিপি।
Posted: 08:33 PM Mar 27, 2023Updated: 09:23 PM Mar 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চৈত্র মাসের নবমী তিথিতে পালন করা হয় রাম নবমী উৎসব। কথিত আছে এদিনই অযোধ্যায় রামের জন্ম হয়। দেশজুড়ে পালিত হয় রামনবমী। এই তিথি আপনিও বাড়িতে বানিয়ে ফেলতে পারেন রামের প্রিয় কিছু পদ।

Advertisement

সুজির হালুয়া– সুজির হালুয়া রামের খুব প্রিয়। তাই খুব সহজে বাড়িতেই এটি বানিয়ে ফেলতে পারেন। প্রথমে কড়াইতে ঘি দিয়ে সুজি ভাল করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে তার মধ্য়েই দুধ দিন। এবার তার মধ্য়ে একে একে বেশ কিছু ড্রাই ফ্রুটস, কেশর আর পরিমাণমতো চিনি মিশিয়ে নিন। সব একসঙ্গে ভাল ভাবে মিশে গেলে ওভেন থেকে নামিয়ে নিন। ১৫ মিনিটের মধ্যেই তৈরি হয়ে যাবে সুজির হালুয়া।

[আরও পড়ুন: প্রিয় পদ রাঁধতে গিয়ে হলুদ বেশি হয়েছে? চিন্তা না করে চটপট কাজে লাগান এসব টিপস ]

কালাকাঁদ– প্রথমে কড়াইতে জল ঝরানো ছানা, গুঁড়ো দুধ, এলাচ গুঁড়ো, দুধ সব একসঙ্গে দিয়ে ভাল করে পাক দিয়ে নিন। ওর মধ্যে পেস্তা, আমন্ড আর কাজুগুঁড়ো মিশিয়ে নিন। ২০ মিনিট মতো মিশ্রণটি পাক দিন। এবার একটা বড় থালায় ঘি বা মাখন মাখিয়ে নিন। ওখানে ছানার মিশ্রণ ছড়িয়ে ছুরি দিয়ে কেটে নিন। ফ্রিজে রাখুন ২ ঘন্টা। তৈরি আপনার কালাকাঁদ। সাজানোর জন্য কালাকাঁদের উপর কিশমিশ দিতে পারেন।

নারকেলের পায়েস– প্রথমে কম আঁচে ২৫ মিনিট ধরে দুধ ফোটান। লক্ষ্য রাখুন দুধ যেন ঘন হয়ে আসে। এরপর ঘন দুধে ৪ চামচ কনডেন্স মিল্ক দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন। আঁচ যেন কম থাকে। অন্যদিকে একটি প্যানে ঘি বা মাখন গরম করুন। তাতে সুজি দিন। অল্প নাড়াচাড়া করুন। দেখবেন হাল্কা বাদামি রঙের হয়ে যাবে। সুজি আলাদা করে রাখুন। এবার ওই পাত্রেই কোরানো নারকেল, ৫০ গ্রাম সুজি আর পরিমাণমতো চিনি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। গ্যাস বন্ধ করে ছোট ছোট নাড়ুর আকারে গড়ে নিন। দুধে অল্প অল্প সুজি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। বন্ধ করার ১ মিনিট আগে নারকেলের নাড়ু ছেড়ে দিন। তৈরি আপনার নারকেলের পায়েস।

[আরও পড়ুন:  রসগোল্লার পর এবার জিআই স্বীকৃতির অপেক্ষায় গুপ্তিপাড়ার গুপো ও বলাগড়ের নৌকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার