shono
Advertisement

চিকেনের নতুন রেসিপি খুঁজছেন? নববর্ষে বানিয়ে ফেলুন মানকচু মুরগির ঝোল

পয়লা বৈশাখের পাতে ফিরে আসুক হারিয়ে যাওয়া বাঙালি রান্না।
Posted: 05:01 PM Apr 11, 2023Updated: 05:01 PM Apr 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালির উৎসব মানেই সেই উৎসবের সঙ্গে অবশ্যই যোগ থাকবে পেটপুজোর। আর বাংলা নববর্ষ মানেই বাঙালিয়ানাকে ফের নতুন করে আলিঙ্গন করা। তা পোশাকে হোক কিংবা খাবারের পাতে। এ ব্যাপারে ঠাকুমা-দিদিমাদের হাতের রান্না যদি একবার মুখে ওঠে, তাহলে পয়লা বৈশাখ একেবারে জমজমাট। রইল এমনই কিছু হারিয়ে যাওয়া বাঙালি পদের রেসিপি।

Advertisement

নারকেল দুধ আর মানকচুর মুরগির ঝোল-

যা যা লাগবে– বেশি করে মানকচু, দুটো মুরগি (কেটে পিস করা), আদা, রসুন ও পিঁয়াজ বাটা, হলুদ, কাঁচা লঙ্কা, ধনে, জিরে গুঁড়ো, নারকেলের দুধ এক কাপ, তেল ও নুন প্রয়োজন মতো, পিঁয়াজ।

[আরও পড়ুন: নারকেলের পায়েস থেকে নরম পাকের কালাকাঁদ, বাড়িতেই বানিয়ে ফেলুন রামনবমীর মিষ্টি]

তৈরি করুন এভাবে-

প্রথমে সব মশলা দিয়ে মাংস ভাল করে কষিয়ে নিন। মানকচু চৌকো চৌকো করে কেটে নুন আর হলুদ দিয়ে ভাল করে সেদ্ধ করে নিন। কচু থেকে অবশ্য়ই জল ঝরিয়ে নেবেন। এবার সেদ্ধ করা মানকচু মাংসে দিয়ে ভাল করে আবার কষে নিতে হবে। ওভেনের আঁচ রাখুন মাঝারি। লক্ষ্য রাখুন মাংস যেন ভাল করে সেদ্ধ হয়। মাংস নামানোর আগে নারকেলের দুধ, মুচমুচে পেঁয়াজ ভাজা আর কাঁচা লঙ্কা উপরে দিয়ে দিতে হবে। গরম ভাত দিয়ে এই মাংস কিন্তু দারুণ লাগবে। তবে ইচ্ছে করলে পরোটা বা রুটি দিয়েও খেতে পারেন। এক্ষেত্রে সঙ্গে রাখুন একটু লঙ্কার আচার। তবে ভাত দিয়েই ট্রাই করুন  এই স্পেশ্য়াল মুরগির ঝোল। 

[আরও পড়ুন: রান্নার আগে ম্যারিনেশন করার অভ্যাস? এই ভুলগুলি কখনও করবেন না ]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement