shono
Advertisement

গরম থেকে বাঁচাবে এই ফলগুলি, কীভাবে? জেনে রাখুন গুণাবলী

শরীর ঠান্ডা রাখার মোক্ষম উপায়।
Posted: 03:38 PM Apr 17, 2023Updated: 03:38 PM Apr 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তীব্র গরম। শরীরে জ্বালাপোড়া। কিছুতেই যেন আর রুচি নেই। এমন পরিস্থিতিতে ফল খান। তবে তা বেছে খান। কারণ, এমন কিছু ফল রয়েছে যা আপনাকে এই তীব্র গরমের মধ্যে কিছুটা হলেও রেহাই দেবে। আবার শরীরকেও ঠান্ডা রাখবে।

Advertisement

এক্ষেত্রে সবার প্রথমেই তরুমুজের (Watermelon) নাম নেওয়া যেতে পারে। কারণ এই ফলে প্রায় ৯২ শতাংশ জল রয়েছে। যা এই গরমে আপনার শরীরে তরলের ভারসাম্য বজায় রাখে। এর এর ক্যালোরির পরিমাণও অত্যন্ত কম। সুতরাং ডায়েট নিয়ে যাঁদের মাথাব্যথা বেশি, তাঁদের জন্য গরমের আদর্শ ফল তরমুজ।

[আরও পড়ুন: মাছ ধরা নিয়ে অশান্তিতে চলল গুলি, মুর্শিদাবাদে সাতসকালে মৃত্যু ব্যক্তির]

গরমে আরাম দেবে আরেক রসালো ফল লেবু (Orange)। সরবতী লেবুতে ৮৭ শতাংশ পর্যন্ত জল থাকে। আর এই চরম আবহাওয়ায় এই ধরনের ফল খুবই কার্যকর। গরমে কাহিল হয়ে গেলে লেবুচিনি জলের জুড়ি মেলা ভার। তা ORS-এর পরিবর্ত হিসেবেও ব্যবহার করা যায়।


তরমুজ-লেবুর থেকেও বেশি পরিমান জল থাকে শসায় (Cucumber)। শতকরা প্রায় ৯৬ ভাগ। স্যালাড করে বা স্মুদি তৈরি করে নিয়মিত এই ফল খান। পেটও ভরবে, ডিটক্সও হবে। আবার টক দই দিয়ে তৈরি রায়তাতেও শসা দিতে পারেন।

স্ট্রবেরি (Strawberries) এখন অনেক জায়গাতেই পাওয়া যায়। এই ফলে ৯১ শতাংশ জল থাকে। পাশাপাশি এটি চোখ, ত্বক ও নখের জন্য ভাল। অ্যান্টি-অক্সিডেন্ট গুণও রয়েছে স্ট্রবেরিতে। এছাড়া গরম থেকে বাঁচতে টমেটো খেতে পারেন।

[আরও পড়ুন: ৬৬ ঘণ্টা পর উদ্ধার জীবনকৃষ্ণর দ্বিতীয় মোবাইল, পুকুরে এখনও জারি তল্লাশি ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement