Advertisement

সমৃদ্ধি আসুক সংসারে, গণেশের আরাধনায় এভাবেই সেজে উঠুক ঘর

08:24 PM Sep 09, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেকোনও পুজো পার্বণে ঘরকে যদি সুন্দর করে সাজানো যায়, তাহলে গোটা বাড়ি জুড়েই একটা পজিটিভ ফিল আসে। ফুলের মালা, রঙিন আলপনা (Rangoli), ধূপকাঠির গন্ধে ঘর বারান্দা ভরে গেলে মনে হবে সুখ বাসা বাঁধবে আপনার সংসারেই। করোনা আবহে এটাই তো আমাদের প্রার্থনা, সুস্থ থাকার। সুখে থাকার।

Advertisement

শুক্রবার গণেশ পুজো (Ganesh Puja 2021)। অনেক বাড়িতেই সকাল থেকেই  শুরু হবে গণেশ পুজোর আরাধনা। সুন্দর করে সেজে উঠবে ঠাকুর ঘর। শুধু ঠাকুর ঘর কেন? গোটা বাড়িটাই না হয় এবার সাজিয়ে নিন পুজোর আমেজে।

১) ঘরের দুয়ারে সুন্দর করে সাজিয়ে রাখুন দ্বারঘট। দ্বারঘটের চারপাশে হলুদ গাঁদার মালা জড়িয়ে দিন। ঘরে ঢোকার মূল দরজায় লম্বা লম্বা করে গাঁদার মালা ঝুলিয়ে দিন।

[আরও পড়ুন: Vastu Tips: ড্রয়িং রুমের কোথায় আলমারি-TV রাখলে ফিরবে ভাগ্য? কী বলছেন বাস্তু বিশেষজ্ঞরা?]

২) লাল ও হলুদ রং গণেশ ঠাকুরের খুব প্রিয়। তাই ঘর সাজানোর ব্য়াপারে এই দুটো রংকে সবচেয়ে বেশি গুরুত্ব দিন। কিনে আনতে পারেন লাল ও হলুদ রঙের ওড়না। ওড়নায় ছোট ছোট করে কুঁচি করে জানলায় পর্দা হিসেবে ব্যবহার করতে পারেন।

৩) ঘরের সামনে বা সিঁড়িতে আলপনা এঁকে দিন। আলপনা আঁকার সময় ব্যবহার করুন হলুদ ও লাল রং।

৪) প্রত্য়েকটি ঘরে ফুলদানিতে ফুল রাখুন। এ ব্যাপারে লাল এবং হলুদ রঙের ফুলকেই গুরুত্ব দিন বেশি।

৫) একটি পাত্রে কিছু পরিমাণ জল রাখুন। জলের মধ্যে গোলাপের পাপড়ি ভাসিয়ে দিন। ঠাকুরের সামনে এটি রাখতে পারেন। বেশি বড় পাত্র হলে আলপনার উপরে পাত্র রেখে সাজাতে পারেন।

৬) লাল, হলুদ কাগজ কেটে রিং বানিয়ে নিন। তারপর সেই রিং দিয়ে কাগজের চেন বানিয়ে নিন। ঘরের এক দেওয়াল থেকে আরেক দেওয়াল পর্যন্ত টেনে দিন।

[আরও পড়ুন: Basin জল থইথই? জেনে নিন কম সময়ে পরিষ্কারের উপায়]

Advertisement
Next