shono
Advertisement

দেশের নাগরিকদের ব্যক্তিগত তথ্য ফাঁস করেছে CoWIN! বিস্ফোরক তৃণমূল, কী সাফাই কেন্দ্রের?

করোনা টিকাকরণের প্রক্রিয়ার সময়ই নাকি ইউজারদের তথ্য ফাঁস হয়েছে।
Posted: 04:26 PM Jun 12, 2023Updated: 04:26 PM Jun 12, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: ইউজারদের ব্যক্তিগত তথ্য ফাঁস করেছে কোউইন! কেন্দ্রের তৈরি পোর্টালের বিরুদ্ধে এমনই বিস্ফোরক অভিযোগ তুললেন তৃণমূল মুখপাত্র সাকেত গোখলে। তাঁদের দাবি, এই পোর্টালের মাধ্যমে করোনা টিকাকরণের প্রক্রিয়ার সময়ই নাকি ইউজারদের তথ্য ফাঁস হয়েছে। যা সোশ্যাল প্ল্যাটফর্মে অনায়াসে পাওয়া যাচ্ছে। যদিও কেন্দ্রের তরফে এমন অভিযোগকে ভিত্তিহীন বলেই দাবি করা হয়েছে।

Advertisement

সোমবার টুইট করে রীতিমতো ক্ষোভ উগরে দিয়েছিলেন সাকেত। তিনি জানান, বড়সড় ব্যক্তিগত তথ্য ফাঁস করেছে মোদি সরকার। CoWIN অ্যাপের মাধ্যমে যাঁরা করোনা ভ্যাকসিন নিয়েছেন, তাঁদের অজান্তেই ব্যক্তিগত তথ্য প্রকাশ্যে এসেছে। বেশ কিছু হাই-প্রোফাইল নামও তুলে ধরেছেন তিনি। তাঁর দাবি, এই ইউজারদের মোবাইল নম্বর, আধার কার্ডের নম্বর থেকে শুরু করে পাসপোর্টের নম্বর, ভোটার আইডির তথ্য এবং পরিবারের সদস্যদের পরিচয় প্রকাশ্যে চলে এসেছে। যা একেবারেই কাম্য নয়।

[আরও পড়ুন: ‘বাংলা জ্বলছে, জ্বালাচ্ছেন দিদি, দুর্নীতি-হিংসাই ওখানকার নিউ নর্মাল’, তোপ অনুরাগ ঠাকুরের]

তবে শুধু সাকেত গোখলেই নয়, একই অভিযোগ তুলেছেন এনসিপি নেত্রী সুপ্রিয়া সুলে থেকে কংগ্রেসের কার্তি চিদম্বরমও। তাঁদের দাবি, করোনা ভ্যাকসিন নেওয়ার জন্য ভারতীয় নাগরিকদের এই অ্যাপ কিংবা পোর্টালে নিজেদের বিস্তারিত তথ্য দিতে হত। কিন্তু তা যে সুরক্ষিত ছিল না, সেটাই এবার প্রমাণিত। তবে এমন অভিযোগ অস্বীকার করা হয়েছে কেন্দ্রের তরফে।

মোদি সরকারের পক্ষ থেকে সাফ জানানো হয়েছে, ইউজারদের থেকে জন্মতারিখ, ঠিকানার মতো কোনও ব্যক্তিগত তথ্য চায় না কোউইন। তাই বিরোধীদের এহেন অভিযোগের কোনও যুক্তি নেই। যদিও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, আদৌ CoWIN থেকে তথ্য ফাঁস হয়েছে কি না, তা পূঙ্খানুপূঙ্খ ভাবে খতিয়ে দেখা হচ্ছে।

[আরও পড়ুন: আম্পায়ারের বিরুদ্ধে মন্তব্যের জেরে বিরাট জরিমানা শুভমানের, শাস্তির মুখে টিম ইন্ডিয়াও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement