shono
Advertisement

অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহার করছেন? রয়েছে বিপদের হাতছানি! সাবধান করল স্বাস্থ্যমন্ত্রক

জানেন কী বিপদ হতে পারে? The post অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহার করছেন? রয়েছে বিপদের হাতছানি! সাবধান করল স্বাস্থ্যমন্ত্রক appeared first on Sangbad Pratidin.
Posted: 05:19 PM Jul 26, 2020Updated: 05:19 PM Jul 26, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারীর আবহে অন্ন-বন্ত্র-বাসস্থানের মতোই জরুরি হ্যান্ড স্যানিটাইজার (Hand Sanitiser)। যতদিন না করোনা (Corona Virus) মোকাবিলার ওষুধ বা টিকা বাজারে আসছে, ততদিন ভরসা একমাত্র স্যানিটাইজার। তাই ঘুম ভাঙা থেকে ঘুমতে যাওয়া পর্যন্ত সকলের সঙ্গী এই হ্যান্ড স্যানিটাইজার (Hand Sanitiser)। যখন ইচ্ছে হাতে অল্প করে মেখে নিচ্ছি সকলে। কিন্তু জানেন কি অতিরিক্ত হ্যান্ড স্যানিটাইজার (Hand Sanitiser) ব্যবহার করলেও ঘোর বিপদ। তাই এবার আমজনতাকে সতর্ক করল স্বাস্থ্যমন্ত্রক।

Advertisement

বিশেষজ্ঞ চিকিৎসকরাও বহুদিন ধরেই এই স্যানিটাইজার (Hand Sanitiser) ব্যবহার নিয়ে সতর্ক করছিল। বলা হচ্ছিল, অতিরিক্ত Hand Sanitiser  ব্যবহারে বিপদ বাড়়বে। এবার সেই বিষয়ে সতর্ক করল মন্ত্রকও। শনিবার মন্ত্রকের স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত অতিরিক্ত ডিরেক্টর জেনারেল আর কে ভার্মা বলেন, ‘‘এমন সংক্রমণ যে হবে, তা কেউ ভাবেনি ৷ তবে বেশি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিৎ নয় ৷’’

[আরও পড়ুন : ছোটদের রোগ ছোবল দিচ্ছে বড়দেরও, রাজ্যজুড়ে ডালপালা মেলছে স্ক্রাব টাইফাস]

কিন্তু কেমন বিপদ লুকিয়ে আছে এই স্যানিটাইজারে? বিশেষজ্ঞরা বলছেন, মানুষের ত্বকে বহু ভাল জীবাণুও থাকে। যারা ত্বকের উপকার করে। কিন্তু ঘনঘন এই স্যানিটাইজার (Hand Sanitiser) ব্যবহার করার ফলে সেগুলিও ধ্বংস হয়। তাই তাঁদের পরামর্শ, বারবার স্যানিটাইজার (Hand Sanitiser) না মেখে, সুযোগ থাকলে সাবান ও জল দিয়ে হাত ধুয়ে নিন।  একই পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত অতিরিক্ত ডিরেক্টর জেনারেল আর কে ভার্মাও। তাঁর কথায়, “গরম জল খান। বারবার হাত ধুয়ে নিন”।

[আরও পড়ুন : কোভিডজয়ীর দেহে তিনমাসেই কমছে অ্যান্টিবডি, গবেষকদের নতুন দাবিতে চাঞ্চল্য]

The post অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহার করছেন? রয়েছে বিপদের হাতছানি! সাবধান করল স্বাস্থ্যমন্ত্রক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement