shono
Advertisement

দেশে হংকং ভাইরাসের থাবায় একের পর এক মৃত্যু, জেনে নিন কীভাবে সাবধান হবেন

এই রোগের উপসর্গই বা কী?
Posted: 03:49 PM Mar 10, 2023Updated: 03:52 PM Mar 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে আতঙ্ক ছড়াচ্ছে H3N2 ভাইরাস। যার প্রচলিত নাম ‘হংকং ভাইরাস’। ইতিমধ্যেই এই ফ্লু (Influenza) ভাইরাসে আক্রান্ত হয়ে ৬ জনের মৃত্যু হয়েছে। এই মুহূর্তে দেশে ৯০ জন এই ভাইরাসে আক্রান্ত। এছাড়া H1N1 ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ জন। কেন্দ্রের তরফে এমনটাই জানানো হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, কর্ণাটকে ৮২ বছরের এক বৃদ্ধ হংকং ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। তিনিই দেশের প্রথম ব্যক্তি, যিনি এই ভাইরাসের শিকার হয়ে প্রাণ হারালেন। হিরে গৌড়া নামের ওই ব্যক্তিকে গত ২৪ ফেব্রুয়ারি হাসপাতালে ভরতি করা হয়। ১ মার্চ তিনি মারা যান। তাঁর ডায়াবেটিস ও হাইপারটেনশনের অসুখও ছিল বলে জানা গিয়েছে। সব মিলিয়ে কর্ণাটক, হরিয়ানা ও পাঞ্জাবের ৬ জন এই ভাইরাসে সংক্রমিত হয়ে মারা গিয়েছেন। গত কয়েক মাস ধরেই এদেশে মাথাচাড়া দিয়েছে ফ্লু। যার মধ্যে অধিকাংশ ক্ষেত্রেই সংক্রমণ ছড়াচ্ছে H3N2। ফ্লু ভাইরাসের মধ্যে এই ভাইরাসে আক্রান্তদের ক্ষেত্রেই হাসপাতালে ভরতির সংখ্যা বেশি। এছাড়াও অনেকেই H1N1 ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

[আরও পড়ুন: ইডির আবেদনে সাড়া, অনুব্রত মণ্ডলকে ১১ দিনের হেফাজতের নির্দেশ দিল্লির আদালতের]

দুই ধরনের ভাইরাসের সংক্রমণের উপসর্গ কী? চিকিৎসরা জানাচ্ছেন, সর্দি, গা গোলানো, বমি, গলাব্যথা, গা-ব্যথা, ডায়েরিয়ার মতো উপসর্গ দেখা যাচ্ছে রোগীদের। চিকিৎসকদের পরামর্শ, নিয়মিত হাত ধোয়ার, ভিড় এলাকায় মাস্ক পরে থাকা ও নাক-মুখে হাত না দেওয়া। অনেকটাই করোনার কবল থেকে বাঁচতে যে ধরনের সাবধানতা অবলম্বন করার কথা বলা হত, এখানেও তেমনই পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়াও বেশি করে জল ও তরল খাদ্য খেতে বলা হয়েছে। জ্বর বাড়লে প্যারাসিটামল খাওয়া যেতে পারে। তবে বেশিক্ষণ নিজেরা ডাক্তারি না করে দ্রুত চিকিৎসকদের পরামর্শ নিতে হবে বলেই জানানো হয়েছে।

[আরও পড়ুন: সন্ত্রাসবাদের ‘আমরা-ওরা’ বিভাজন করলে চলবে না, রাষ্ট্রসংঘে কড়া বার্তা ভারতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement