shono
Advertisement

বিয়ে বাড়ির মতো ঝুরি আলু ভাজা বাড়িতেই তৈরি করে ফেলুন, রেসিপি বেশ সহজ

অনেক দিন রেখেও দিতে পারবেন। কীভাবে? সে উপায়ও জেনে রাখুন।
Posted: 04:41 PM Nov 29, 2023Updated: 05:34 PM Nov 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিয়ের মরশুম। পাতে মাছ-মাংস যাই পড়ুক না কেন, তার আগে একটু ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে ডাল আর ঝুরি আলু ভাজা (Jhuri Aloo Bhaja) না হলে জমে না। কিন্তু বিয়ে বাড়ির নেমন্তন্ন তো আর রোজ পাওয়া যায় না। বাড়িতে ডালের সঙ্গে এমন ঝুরি আলু ভাজা পাবেন কীভাবে? উপায় খুবই সহজ। 

Advertisement

ঝুরি আলু ভাজার জন্য বড় সাইজের আলু নেবেন। খোসা ছাড়ানোর পর আলু গুলোকে ভালো করে ধুয়ে নেবেন। এবার একটা বড় বাটিতে বেশ কিছুটা পরিমাণ জল নিন। ভেজিটেবল গ্রেটার দিয়ে আলু গুলোকে গ্রেট করতে থাকবেন। প্রায় সব বাড়িতেই বড় গ্রেটার রয়েছে। তার যেদিকটায় বড় ফুটো আছে সেদিকটা ব্যবহার করবেন। এমনভাবে আলু গ্রেট করবেন যেন তা সরাসরি বাটির জলের উপর পড়ে।

আলু গ্রেট করার সময় একটি বিষয় মাথায় রাখবেন, একেবারে উপরের দিক থেকে নিচের দিকে চেপে গ্রেট করবেন। তাহলেই ঠিকঠাক ঝুরি ভাজার মতো লম্বা সাইজ পাবেন। নিচ থেকে উপরে বা দুদিকে করতে থাকলে ঝুরি ভাজার মতো আলু পাবেন না। গ্রেট করা হয়ে গেলে আলু গুলো ভালো করে ধুয়ে নেবেন। খেয়াল রাখবেন যাতে তাতে বিন্দুমাত্র স্টার্চ না থাকে।

[আরও পড়ুন: সর্দি-কাশি লেগেই আছে? একবাটি স্যুপই চাঙ্গা করার টনিক, জানুন রেসিপি]

এবার একটা বাটিতে চার-পাঁচ কাপ জল নিয়ে তাতে গ্রেট করা আলু ডুবিয়ে রাখুন। আর এই বাটিতে বেশ কিছু বরফের টুকরো দিয়ে আধ ঘণ্টা রেখে দিন। শীতকালে এই বাটি বাইরেই রেখে দিতে পারেন। কিন্তু গরমকাল হলে বাটি অবশ্যই ফ্রিজে রাখবেন। আধ ঘণ্টা বাদে আলু গুলো থেকে ভালো করে জল ঝরিয়ে নিন। হাত দিয়ে চেপে চেপে যতটা পারবেন জল বের করে দেবেন। তার পর কড়ায় তেল দিয়ে প্রথমে কাড়ি পাতা ভেজে আলাদা করে তুলে রাখুন। ওই তেলেই চিনে বাদাম আর শুকনো লঙ্কা আলাদা করে তুলে রাখুন। এবার আলু গুলো দিতে থাকুন। মনে রাখবেন আলু ভাজার সময় যেন গ্যাস হাই ফ্লেমে থাকে। আর এই আলু ভাজার সময় নুন বা হলুদ দেবেন না। কারণ নুন দিলে জল ছাড়বে, আর হলুদে দলা পাকিয়ে যেতে পারে।

আলু ভাজা হয়ে গেলে তেল ঝরিয়ে তুলে নিন। যেটুকু তখনই খাবেন তাতে নুন, চাইলে চাট মশলা মেশান। চিনে বাদাম, ভাজা কাড়ি পাতা আর শুকনো লঙ্কাও পরিমাণ মতো মিশিয়ে দিতে পারেন। বাকি আলু ভাজা রাখবেন কীভাবে? কোনও মশলা না মিশিয়ে কাঁচের মুখ ঢাকা পাত্রে রেখে দিন। বাকি চিনে বাদাম, ভাজা কাড়ি পাতা আর শুকনো লঙ্কা তার উপরেই ছড়িয়ে রাখুন। এভাবে এক মাসও ঝুরি আলু ভাজা রেখে দিতে পারবেন।

[আরও পড়ুন:  এক বাটি স্যুপেই চাবুক ফিগারের চাবিকাঠি? রেসিপি দিলেন ‘শেফ’ মিমি চক্রবর্তী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার