shono
Advertisement

‘চিয়ার্স’ টু বসন্ত! ঠান্ডাই-শরবৎ না হলে দোল কীসের? রইল রকমারি রেসিপি

শরীরে রঙের ছোঁয়া লাগার পাশাপাশি মনেও লাগুক বসন্ত।
Posted: 08:39 PM Mar 15, 2024Updated: 08:39 PM Mar 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রঙে রঙে রাঙিয়ে ওঠার দিন দোল। বসন্ত মানেই দোল উৎসব। রঙের বাহার। আর খানাপিনা ছাড়া বাঙালির বসন্ত উৎসব বৃথা! এদিন বাড়িতে অথিতি সমাগম লেগেই থাকে। তাঁদের তাক লাগাতে বানিয়ে ফেলুন রকমারি ঠান্ডাই। শরীরে রঙের ছোঁয়া লাগার পাশাপাশি মনেও লাগুক বসন্ত। ঝটপট রেসিপি জেনে নিন।

Advertisement

স্পেশ্যাল ঠান্ডাই

উপকরণ-

১ লিটার দুধ, ৫০ গ্রাম কাজু, ৫০ গ্রাম আমন্ড, ৫০ গ্রাম পেস্তা, ১০গ্রাম চারমগজ, ১ টেবিল চামচ পোস্ত, স্বাদমতো চিনি, ১ চা চামচ গোলাপ জল, ২ টেবিল চামচ গোলাপের পাপড়ি, ৫-৬টি ছোট এলাচ, ৪-৫টি গোলমরিচ, সামান্য কেশর, ১ ইঞ্চি দারুচিনি, ১ টেবিল চামচ মৌরি।

প্রণালী-
প্রথমে সমস্ত বাদাম, চারমগজ ও পোস্তও জলে ভিজিয়ে রাখুন। তারপর ভিজে বাদামের খোসা ছাড়িয়ে নিন। এরপর একটি মিক্সারে সমস্ত উপকরণ (চিনি ও দুধ বাদে) দিয়ে ভালো করে পেস্ট বানিয়ে নিতে হবে। প্রয়োজনে অল্প দুধ ব্যবহার করতে পারেন। তারপর দুধ ভালো করে ফুটিয়ে ঘন করে নিন। এর মধ্যে স্বাদমতো চিনি, কেশর ও বেটে রাখা মিশ্রণটি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর ফের একবার ফুটতে দিন। একবার ফুটে এলেই নামিয়ে ঠান্ডা করে ছেঁকে নিন। তারপর ফ্রিজে ১ ঘন্টা রেখে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন স্পেশাল ঠান্ডাই।

[আরও পড়ুন: রামচরণের বানানো স্পেশাল পনির টিক্কার রেসিপি চাই? ঝটপট জেনে নিন]

ভাঙের লস্যি-

উপকরণ-
ভাঙ লাড্ডু, দুধ, চিনি, নারকেল দুধ, আলমন্ড, ১ চিমটি গরম মসলা, জল, সন্দেশ, প্রয়োজন অনুযায়ী বরফ
কাজু-কিসমিস, কনডেন্স মিল্ক

প্রণালী-
প্রথমে একটি বড় পাত্রে দুধ ফুটিয়ে ঠাণ্ডা করে রাখতে হবে। এরপর একটি বাটিতে সন্দেশগুলো চটকে তাতে কাজু, কিসমিস, আলমন্ড, নারকেল দুধ, গরম মশলা, চিনি, কনডেন্স মিল্ক, ও অবশেষে ভাঙের লাড্ডু দিয়ে দিয়ে একটি গাঢ় পেস্ট তৈরি করে নিতে হবে। তারপর দুধের সাথে এই পেস্ট মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার একটি বড় গ্লাসে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন হোলি স্পেশাল ভাঙের লস্যি।

[আরও পড়ুন: আচারি মেথি কাতলা চেখে দেখেছেন কখনও? রইল সুস্বাদু রেসিপি! চেটেপুটে খাবেন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement