shono
Advertisement

Basin জল থইথই? জেনে নিন কম সময়ে পরিষ্কারের উপায়

তাড়াহুড়োর সময়ে এই টিপস আপনার কাজে লাগবেই।
Posted: 05:41 PM Aug 05, 2021Updated: 05:41 PM Aug 05, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রান্নাঘরের (Kitchen)  ভীষণ ব্যস্ততা। এর ওর অফিস যাওয়ার তাড়া। আপনাকে সব সামলে বেরতে হবে কোনও গুরুত্বপূর্ণ কাজে। তাই রান্নাঘরে কাজের গতি সেই সময় ঝড়কেও হার মানায়। আর ঠিক এই পরিস্থিতিতেই দেখলেন রান্নাঘরের বেসিনের জল থইথই দশা। গভীর সমুদ্রের মতো বেসিনে ভাসছে থালা, বাসন। তা দেখে যে বিরক্ত লাগবে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। অগত্যা পরিষ্কার তো করতেই হবে। তবে এই সমস্যাকে দূরে রাখতে কিছু পদক্ষেপ নিতে পারেন। আপনার ছোট ছোট পদক্ষেপেই দেখবেন গৃহকোণ হয়ে উঠবে আরও সুন্দর। তাই বেসিন পরিষ্কার রাখতে ভুলেও কোন কোন কাজ করবেন না, চলুন সবার প্রথমে তা জেনে নেওয়া যাক।

Advertisement

  • বেসিনের (Basin) জল থইথই দশা এড়াতে চাইলে চুল, বাসি শুকনো ফুল বেসিনে ফেলবেন না।
  • বেসিনে ভাত, আটা, ময়দা জাতীয় খাবারদাবার ফেলবেন না। কারণ, আপাতদৃষ্টিতে তা গলে যায় ঠিকই। তবে পরে পাইপের মুখে জমে গেলে জল থইথই দশা হতে পারে বেসিনের।
  • ডিমের খোসা এবং চা পাতা অনেকেরই বেসিনে ফেলার অভ্যাস থাকে। ভুলেও তা বেসিনে ফেলবেন না।
  • তরল ওষুধ খাওয়ার সময় তা বেসিনে ফেলবেন না। আর পড়ে গেলেও ভাল করে কল চালিয়ে সঙ্গে সঙ্গেই ধুয়ে নিন। নইলে সমস্যায় পড়তে পারেন।

[আরও পড়ুন: অল্প দিনেই পচে যায় Tomato? এই উপায়ে মাস খানেক দিব্যি তাজা থাকবে]

এমন বিধিবদ্ধ সতর্কীকরণের ক্ষেত্রেও ফাঁকফোকর তো থেকে যেতেই পারে। জল থইথই দশাও হতে পারে বেসিনের। যদি তা হয়, তবে কীভাবে সহজ উপায়ে বেসিন পরিষ্কার করবেন, চলুন এবার তা জেনে নেওয়া যাক।

  • যেকোন জায়গা পরিষ্কার করার ক্ষেত্রে লেবুর (Lemon) কোনও বিকল্প নেই। আর তা যথেষ্ট সহজলভ্যও বটে। তাই লেবুর রস দিয়ে বেসিন পরিষ্কার করতে পারেন।
  • এছাড়াও বেসিন পরিষ্কারের জন্য নারকেলের খোলকে কাজে লাগাতে পারেন।
  • সাবানের (Soap) সাহায্যে ভাল করে ঘষে ধুয়ে নিতে পারেন বেসিন। তাতে নিমেষে ঝকঝকে হয়ে উঠবে আপনার রান্নাঘর।
  • অলিভ অয়েলেরও (Olive Oil) কিন্তু গুণ অপরিসীম। আপনার বাড়ির বেসিনে লাগা যেকোনও দাগ পরিষ্কারের জন্য তা ব্যবহার করতে পারেন। তবে তেলের পর টিস্যু পেপার দিয়ে বেসিন মুছে নিন। জল লাগাবেন না।

[আরও পড়ুন: সাবধান! মানিব্যাগে এই জিনিসগুলি রাখলে আর্থিক সংকটে পড়তে পারেন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement