shono
Advertisement

কলমের কালি ফুরোলেই ডাস্টবিনে? ঘর সাজানোর দারুণ উপকরণ অচল পেন, রইল টিপস

এক নিমেষে বদলে ফেলুন অন্দরসজ্জা।
Posted: 09:27 PM Mar 05, 2023Updated: 09:27 PM Mar 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘরের সাজসজ্জা (Interior Decoration) নিয়ে সবসময়ে ভাবছেন? মাথায় নানা আইডিয়া আসছে? ইন্টেরিয়র ডিজাইনারকে দিয়ে ঘর সাজানোর ইচ্ছে থাকলেও পারছেন না? এই সব প্রশ্নের উত্তর যদি ‘হ্যাঁ’ হয়, তাহলে আপনার জন্য রয়েছে নতুন কিছুর সন্ধান। না, নতুন মোটেই না। পুরনো জিনিসকেই বাতিল না করে নতুনভাবে কাজে লাগানোর টিপস। যা দিয়ে অতি সহজেই আপনি তৈরি করতে পারেন অন্দরসজ্জার নয়া উপকরণ।

Advertisement

কথায় আছে, ‘জীবনের ধন কিছুই যায় না ফেলা’। জীবনের ধন তো বটেই, সংসারের ধনও কিছুই ফেলা যায় না। কলমের কালি শেষ হলেই কি ফেলে দেওয়ার অভ্যেস রয়েছে আপনার? তাহলে সেই অভ্যাস এবার বন্ধ করুন। জানেন কি কলমই (Pen)অন্দরসজ্জায় কতখানি আকর্ষণীয় হয়ে উঠতে পারেন। রইল সেই টিপস –

  • কালি শেষ হয়ে যাওয়া কলমগুলি প্রথমেই রঙিন কাগজ (Colouring paper) দিয়ে মুড়ে ফেলুন। তাহলে একটা লম্বা পাইপের মতো হয়ে যাবে। এরকম অনেকগুলি কলম পরপর রেখে আঠা কিংবা গ্লু স্টিক দিয়ে জুড়ে দিন। এরকম আলাদা আলাদা অন্তত পাঁচটি সেট বানান। এরপর দু’টি সেট সমতলে (Horizontal)) রেখে বাকি তিনটিকে উল্লম্বভাবে (Vertical) খাঁড়া করে আঠা লাগিয়ে পেনস্ট্যান্ডের আকারে তৈরি করে ফেলুন। ব্যস, এবার সচল কলমগুলি সাজিয়ে রাখুন কলমেরই তৈরি কলমদানিতে। দেখতে যেমন অন্যরকম, তেমনই রঙিন। আপনার বাড়ির খুদে সদস্যদের এ ধরনের পেনদানি খুব পছন্দ হবে।

[আরও পড়ুন: ‘বিভ্রান্ত হয়েছি’, ‘কৈলাস রাষ্ট্রে’র সঙ্গে চুক্তি বাতিল করল মার্কিন শহর]

  • বাতিল কলম দিয়ে সহজে তৈরি করতে পারেন ছোট ঝাড়বাতি, ল্যাম্পশেড কিংবা উইন্ডচাইম (Windchime)। শুনে মনে তো যে কাজটা তো বেশ কঠিন? মোটেই নয়। পদ্ধতি জানলে আপনি অল্প সময়ের মধ্যে এসব বানাতে পারবেন। বেশ খানিকটা উল দিয়ে প্রথমে তৈরি করে ফেলুন বল কিংবা পমপম। এটা আপনার ঝাড়বাতির একটা অংশ। এরপর কালি ফুরনো কলমগুলিকে আগের মতো রঙিন কাগজে মুড়তে হবে। এরপর সেই কলমের কোনও একটি দিকে ওই উলের বল আঠা দিয়ে লাগান। যদি তা সম্ভব না হয়, তাহলে সূচ-সুতো দিয়ে কলমের রঙিন কাগজের সঙ্গে খুব সূক্ষ্মভাবে উলের বলটি সেলাই করে নিন। এরকম অন্তত তিরিশটি কলম সাজিয়ে তুলুন।

[আরও পড়ুন: প্রথম ম্যাচেই ব্যাটিং বিপর্যয়, দিশাহীন বোলিং, হেরে মহিলাদের আইপিএল শুরু আরসিবির]

এরপর একটু মোটা পিচবোর্ড গোল আকারে কেটে তাতে সুন্দর ছবি এঁকে কিংবা রং করে ধূসর ভাবটা ঢেকে দিন। তারপর পিচবোর্ডের একটা অংশ ছাদের দেওয়ালের সঙ্গে আটকে নিচের অংশে ওই পমপম লাগানো কলমগুলি নির্দিষ্ট প্যাটার্নে লাগিয়ে ফেলুন। ব্যস, সুন্দর ঝাড়লণ্ঠন কিংবা উইন্ডচাইম তৈরি। অতিথিরা এসে দেখলেই মুগ্ধ। আপনার হাতের কাজের প্রশংসা না করে থাকতেই পারবে না তাঁরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement