shono
Advertisement

দর বাড়িয়ে জিআই তকমা পেতে চলেছে এবার মুর্শিদাবাদের প্রিন্টেড সিল্ক, খুশি হস্তশিল্পীরা

একেকটি মুর্শিদাবাদ ছাপা সিল্কের দাম এক থেকে ৪০০০ টাকা পর্যন্ত হয়।
Posted: 02:13 PM Jan 22, 2024Updated: 02:13 PM Jan 22, 2024

কল্যাণ চন্দ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ প্রিন্টেড বা ছাপা সিল্ক ‘জিআই’ অর্থাৎ জিওগ্রাফিক‌্যাল ইন্ডিকেটর (GI) বা ‘ভৌগলিক ইঙ্গিত’ তকমা পাওয়ার পথে। রবিবার বেলডাঙা গোবিন্দ সুন্দরী উচ্চ বিদ্যালয় মাঠে জেলা সৃষ্টিশ্রী মেলায় ওই কথা ঘোষণা করলেন মুর্শিদাবাদ জেলাশাসক রাজর্ষি মিত্র। এদিন বেলডাঙার ওই মাঠে বিভিন্ন স্বয়ম্ভর গোষ্ঠীর হাতের তৈরি নানা শিল্প নিয়ে ৪০টি স্টল হয়েছে। ওই মেলার উদ্বোধন করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী আখরুজ্জামান। সেই মেলার উদ্বোধনী ভাষণ দিতে গিয়ে জেলাশাসক বলেন, ‘‘এবার মুর্শিদাবাদ ছাপা সিল্ক (Murshidabad Printed Silk) জিআই পাবে। আগামী একমাসের মধ্যে জেলার মুর্শিদাবাদ ছাপা সিল্ক জিআই তকমা পেতে চলেছে। তার চূড়ান্ত পরীক্ষা চলছে।’’

Advertisement

নানা ডিজাইনে ছাপা হয় মুর্শিদাবাদের সিল্ক শাড়ি।

এই কথা ঘোষণা হতেই উপস্থিত স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলারা হাততালি দিয়ে ওঠেন। জেলাশাসক আরও জানান, এই জেলার হরিহরপাড়া, ভগবানগোলা এবং রানিনগরের স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলারা পাটের দড়ি থেকে বিভিন্ন হস্তশিল্প (Handicrafts) তৈরি করে ওড়িশার সরস মেলায় নিয়ে গিয়েছিলেন। সেখানে সাড়ে আট লক্ষ টাকার হাতের উৎপাদিত দ্রব্য বিক্রি করে তৃতীয় হয়েছে রানিনগর-১ ব্লক। ফলে আশার আলো দেখাচ্ছেন তাঁরা। তবে স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলারা আরও সৌখিন জিনিস কীভাবে বানাবেন সেই চিন্তাভাবনা করুন বলে জানান জেলাশাসক।

[আরও পড়ুন: ‘ব্যালন ডি’অর ও ফিফা দ্য বেস্ট বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে’, বিস্ফোরক রোনাল্ডো]

এদিকে অনুষ্ঠান শেষে স্বয়ম্ভর গোষ্ঠীর মুর্শিদাবাদ সিল্ক স্টলে পৌঁছন জেলাশাসক, মন্ত্রী, বেলডাঙা, রেজিনগর, ভরতপুরের তৃণমুল বিধায়করা, স্থানীয় বিডিও-সহ বেলডাঙা পুরসভার চেয়ারম্যান। এদিন বেলডাঙা উজ্জ্বলা মহাসংঘের নেত্রী মনিরা খাতুন বিবি বলেন, মুর্শিদাবাদ ছাপা সিল্ক জিআই তকমা পেতে চলেছে শুনে তাঁরা ভীষণ খুশি।

[আরও পড়ুন: পাঁচ বিচারপতির রায়েই অযোধ্যায় রামমন্দির, আমন্ত্রণ পেয়েও উদ্বোধনে একজন! কেন?]

আগামী দিনে শাড়ি (Saree) তৈরির আগ্রহ আরও বাড়বে। অন্যদিকে, কাপাসডাঙা সংঘ সমবায়ের ম্যানেজার ফুলবানু খাতুন বলেন বলেন, তাঁরা এক থেকে ৪ হাজার টাকা পর্যন্ত দামে মুর্শিদাবাদ ছাপা সিল্ক তৈরি করেন। ওই শাড়ি জিআই অন্তর্ভুক্ত হলে বিক্রি আরও বাড়বে, দামও বাড়বে। ফলে তাঁরা লাভবান হবেন।

একেকটি শাড়ির দাম ১ থেকে ৪ হাজার টাকা।

এদিকে, জেলা গ্রামোন্নয়ন শাখার প্রকল্প অধিকর্তা সুকান্ত সাহা বলেন, মুর্শিদাবাদ জেলায় এক লক্ষ চার হাজার স্বয়ম্ভর গোষ্ঠী রয়েছে। ১১ লক্ষ মহিলা ওই স্বয়ম্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত। তার মধ্যে ৬৫০টি স্বয়ম্ভর গোষ্ঠীর প্রায় ৮ হাজার মহিলা মুর্শিদাবাদ প্রিন্টেড বা ছাপা সিল্ক উৎপাদনের সঙ্গে যুক্ত। ফলে জিআই আওতায় এলে তাঁদের বিদেশে রপ্তানির (Export) সুযোগ বাড়বে। তাঁরা সরাসরি ট্রেডারের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এদিকে জেলা সৃষ্টিশ্রী মেলা আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত চলবে বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement