shono
Advertisement

‘অবিবেচকের কাজ করবেন না’, গণছাঁটাইয়ের বিরুদ্ধে সুন্দর পিচাইকে খোলা চিঠি গুগল কর্মীদের

সম্প্রতি ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে গুগল।
Posted: 01:11 PM Mar 23, 2023Updated: 01:11 PM Mar 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি বিশ্বব্যাপী মোট ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল (Google)। শুরু হয়েছে সেই প্রক্রিয়া। ইতিমধ্যে বেশকিছু কর্মীকে সরানো হয়েছে। এই আবহে সহকর্মীদের পাশে দাঁড়িয়ে গুগলের সিইও সুন্দর পিচাইকে (Sundar Pichai) কড়া ভাষায় খোলা চিঠি দিলেন তথ্যপ্রযুক্তি সংস্থার ১৪০০ কর্মী। তাঁদের অভিযোগ, কর্মীদের আর্থসামাজিক পরিস্থিতি বিবেচনা না করেই নির্দয়ভাবে ছাঁটাই শুরু করছে তথ্যপ্রযুক্তি সংস্থা। যা এই সংস্থার এতদিনের সুনামের সঙ্গে একেবারেই বেমানান। এই পরিস্তিতিতে পাঁচদফা দাবি জানিয়েছেন গুগলের কর্মীরা। 

Advertisement

উল্লেখ্য, ছাঁটাই অভিযান শুরুর পর থেকে পুরনো কর্মীদেরও রেহাই দিচ্ছে না গুগল। চাকরি হারাচ্ছেন সংস্থায় ১০ বছর ধরে কাজ করা কর্মীরাও। এই পরিপ্রেক্ষিতে সংস্থার সিইওকে লেখা খোলা চিঠিতে অনুরোধ করা হয়েছে, কর্মীদের পরিস্থিতি আরও ভাল ভাবে খতিয়ে দেখে তবে ছাঁটাই সিদ্ধান্ত নেওয়া হোক। মনে করানো হয়, “সংস্থা দীর্ঘদিন ধরে গ্রাহক এবং কর্মীদের প্রতি সুবিচার করে আসছে।” এক্ষেত্রেও আদর্শ আচরণবিধি ভঙ্গ না করার দাবি জানানো হয়। “দয়া করে নির্দয় হবেন না”… মরিয়া হয়ে এমন ভাষাও ব্যবহার করেন গুগলের কর্মীরা।

[আরও পড়ুন: রাহুলের বিরুদ্ধে অভিযোগ ঠিক কী? কেন জেলের সাজা হল কংগ্রেস সাংসদের?]

এছাড়াও সুন্দরকে লেখা চিঠিতে পাঁচদফা দাবি করা হয়েছে। ছাঁটাই প্রক্রিয়া চলাকালীন সমস্ত নতুন নিয়োগ করা যাবে না, নতুন নিয়োগের ক্ষেত্রে ছাঁটাই হওয়া পুরনো কর্মীদের অগ্রাধিকার দিতে হবে, ইউক্রেন এবং রাশিয়ার মতো যুদ্ধ পরিস্থিতি চলা দেশগুলিতে কর্মী ছাঁটাই চলবে না। এছাড়াও ছুটিতে থাকাকালীন ছাঁটাইয়ের নোটিস ধরানো যাবে না, ছাঁটাইয়ের ক্ষেত্রে কোনও বৈষম্য চলবে না বলেও দাবি জানিয়েছেন কর্মীরা।

[আরও পড়ুন: পরকীয়া নিয়ে সন্দেহ, কলকাতা থেকে বেঙ্গালুরুতে গিয়ে স্ত্রীকে কুপিয়ে মারলেন যুবক!]

সুন্দর পিচাইকে পাঠানো এই চিঠিতে গুগলের ১৪০০ কর্মীর স্বাক্ষর করেছেন। যদিও এই বিষয়ে সংস্থার তরফে এখনও পর্যন্ত কোনও রকম প্রতিক্রিয়া মেলেনি। তবে ছাঁটাই নিয়ে সুন্দর আগেই দাবি করেছিলেন, এত সংখ্যক কর্মী ছাঁটাইয়ের কারণ অতিরিক্ত কর্মী নিয়োগ। এর জন্য দুঃখপ্রকাশও করেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement