shono
Advertisement

বাড়িতে সহজেই বানান চিজ ধোসা, রইল সুস্বাদু রেসিপি

বিশ্ব ধোসা দিবসে সহজ রেসিপি আপনাদের জন্য।
Posted: 07:43 PM Mar 03, 2024Updated: 07:43 PM Mar 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩ মার্চ বিশ্ব ধোসা দিবস। দক্ষিণী পদ হলেও গোটা বিশ্বে ধোসার ফ্যান ফলোয়ার কম নয়! হালকা এই খাবার খেতে যেমন সুস্বাদু, তেমন পেট ঠান্ডা রাখতেও এর জুড়ি মেলা ভার! আর সেই প্রেক্ষিতেই রইল চিজ ধোসার দারুণ একটি রেসিপি।

Advertisement

প্রথমেই জেনে নিন ধোসার ব্যাটারের জন্য কী কী লাগবে? 

আধ কাপ ইডলি রাইস
৩/৪ কাপ অরহর ডাল
২ টেবিল চামচ চিড়ে
২ চা চামচ গোটা মেথি
৩/৪ কাপ জল (পরিমাণমতো)– মিক্সিতে পেস্ট করার জন্য
১/২ চা চামচ নুন (আন্দাজমতো)

অন্যান্য উপকরণ
১টি বড় পিঁয়াজ ভাল করে কুচি করা
১টি বড় টমেটো ভাল করে কুচি করা
১/২ কাপ গ্রেটেড মোজারেলা চিজ
ধোসা বানানোর জন্য সাদা তেল

কীভাবে বানাবেন?

বানানোর আগের দিন ইডলি রাইস, অরহর ডাল, গোটা মেথি সব ধুয়ে আলাদা পাত্রে রাখুন। একটা বড় পাত্রে ৫ ঘণ্টা ধরে ইডলি রাইস, মেথি ভিজিয়ে রাখুন। আরেকটা পাত্রে অরহর ডাল ভেজান। আলাদা পাত্রে এবার চিড়ে নিয়ে ৬ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার এগুলো জল ঝরিয়ে মিক্সিতে পেস্ট করে নিন। যতক্ষণ না ধোসার ব্যাটারের ঘনত্ব ঠিকঠাক হচ্ছে, ততক্ষণ পেস্ট করুন। দেখবেন বেশি জল দিয়ে ফেলবেন না যেন পেস্ট করতে গিয়ে।

এবার একটা বড় পাত্রে সেই মিশ্রণ ঢেলে তাতে নুন দিয়ে আরও ৮ ঘণ্টা রেখে দিন উষ্ণ কোনও জায়গায়। দেখবেন সেই মিশ্রণ পরের দিন ফুলে ফেঁপে উঠেছে। আর টক টক গন্ধ ছাড়ছে। এবার গোটা মিশ্রণটাকে একবার ভাল করে চামচ দিয়ে মিশিয়ে নিন।

এবার তাওয়া ওভেনে বসিয়ে তাতে তেল দিয়ে গরম করুন। আঁচ হালকা থাকবে। তাওয়ায় এক মাঝারি হাতা ধোসার ব্যাটার দিয়ে সার্কুলার মোশনে ঘোরাতে থাকুন। এবার তাতে তেল ছিটিয়ে দিন। দেখবেন তাওয়ার গা থেকে আলগা হচ্ছে ধোসা। এবার ধোসার মধ্যে কুচি করা পিঁয়াজ, টমেটো আর গ্রেট করা চিজ দিয়ে দু পাশ দিয়ে ওমলেটের মতো মুড়ে দিন। গরম ভাপে চিজ গলতে শুরু করলে নামিয়ে নিন। ব্যস, তৈরি রণবীর কাপুরের প্রিয় ‘চিজ ধোসা’।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement