shono
Advertisement
Lok Sabha 2024

রাতারাতি ভোট বাড়ল ৩ শতাংশ! শেষ দফায় উনিশকে টপকাতে পারল বাংলা?

Published By: Subhajit MandalPosted: 02:31 PM Jun 03, 2024Updated: 04:30 PM Jun 03, 2024

সুদীপ রায়চৌধুরী: আগের দফাগুলির মতো শেষ দফাতেও কমিশনের দেওয়া প্রাথমিক ভোটের হার এবং চূড়ান্ত ভোটের হারে বিস্তর ফারাক। রবিবার নির্বাচন কমিশন শেষ দফায় ভোটদানের যে হার জানিয়েছিল, সোমবার দেওয়া পরিসংখ্যানে সেটা বাড়ল উল্লেখযোগ্য হারে। ২৪ ঘণ্টার ব্যবধানে ভোটবৃদ্ধির হার প্রায় ৩ শতাংশ।

Advertisement

দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণ, শনিবার রাজ্যের এই ৯ কেন্দ্রে ভোট হয়েছে। রবিবার নির্বাচন কমিশনের (Election Commission) তরফে এই কেন্দ্রগুলিতে ভোটের যে হার দেওয়া হয়েছিল তার গড় ছিল ৭৩.৭৯ শতাংশ। তবে সোমবার আরও একদফা ভোটের হার দেওয়া হয়েছে কমিশনের তরফে। তাতে দেখা যাচ্ছে, ভোটদানের গড় হার বেড়ে দাঁড়াল ৭৬.৮ শতাংশ। প্রতিটি লোকসভা কেন্দ্রেই কমবেশি ১-২ শতাংশ করে ভোট বেড়েছে।

সোমবার কমিশনের দেওয়া হিসাব অনুযায়ী ভোটের হার:
দমদম ৭৩.৮১
বারাসত ৮০.১৮
বসিরহাট ৮৪.৩১
জয়নগর ৮০.০৮
মথুরাপুর ৮২.০২
ডায়মন্ড হারবার ৮১.০৪
যাদবপুর ৭৬.৬৮
কলকাতা উত্তর ৬৩.৫৯
কলকাতা দক্ষিণ ৬৬.৯৫

যদিও বর্ধিত এই ভোটের হারও চূড়ান্ত নয়। কারণ সোমবার মথুরাপুর এবং বারাসতের একটি করে বুথে পুনর্নির্বাচন হচ্ছে। ফলে সামান্য বাড়বে ভোটের হার। তাতেও অবশ্য চব্বিশের (Lok Sabha 2024) চূড়ান্ত ভোটের হার উনিশকে টপকাতে পারবে না। কারণ ২০১৯-এ ৭৮.৮৪ শতাংশ ভোট পড়েছিল এই ৯ আসনে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শনিবার রাজ্যের এই ৯ কেন্দ্রে ভোট হয়েছে। রবিবার নির্বাচন কমিশনের তরফে এই কেন্দ্রগুলিতে ভোটের যে হার দেওয়া হয়েছিল তার গড় ছিল ৭৩.৭৯ শতাংশ।
  • সোমবার আরও একদফা ভোটের হার দেওয়া হয়েছে কমিশনের তরফে।
  • ভোটদানের গড় হার বেড়ে দাঁড়াল ৭৬.৮ শতাংশ।
Advertisement