shono
Advertisement

২১টি চাকরির ‘দাম’প্রায় ১৭ কোটি! মধ্যপ্রদেশের বিজেপি সরকারকে তোপ তৃণমূলের

বিধানসভা নির্বাচনের আগেই এহেন পরিসংখ্যানে অস্বস্তিতে বিজেপি।
Posted: 07:59 PM Mar 16, 2023Updated: 07:59 PM Mar 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩ বছর ধরে মাত্র ২১ জন সরকারি চাকরি পেয়েছেন। প্রায় ৩০ লক্ষ আবেদনকারীর মধ্যে থেকে মাত্র ২১ জনকে নিয়োগ করা হয়েছে। মধ্যপ্রদেশের (Madhya Pradesh) এই পরিসংখ্যান অনুযায়ী, প্রত্যেকটি নিয়োগ পিছু খরচ হয়েছে ৮০ লক্ষ টাকা। এহেন পরিসংখ্যান প্রকাশ্যে আসতেই মধ্যপ্রদেশের বিজেপি (BJP) সরকারের সমালোচনায় সরব হয়েছে বিরোধী দলগুলি। তৃণমূলের তরফে টুইট করে এহেন ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে।

Advertisement

মধ্যপ্রদেশের কংগ্রেস (Congress) বিধায়কের প্রশ্নের জবাবেই উঠে আসে চাঞ্চল্যকর তথ্য। জানা গিয়েছে, ২০২০ সাল থেকে নিয়োগ প্রক্রিয়ার জন্য ১৬ কোটি ৭৪ লক্ষ টাকা খরচ করেছে মধ্যপ্রদেশ সরকার। এই তিন বছরে মধ্যপ্রদেশের সরকারি চাকরির জন্য আবেদন করেছেন ৩৭ লক্ষের বেশি চাকরিপ্রার্থী। তাঁদের মধ্যে থেকে মাত্র ২১ জন সরকারি চাকরি পেয়েছেন। ফলে হিসাব অনুযায়ী, প্রতি নিয়োগ পিছু সরকারি কোষাগার থেকে খরচ হয়েছে ৮০ লক্ষ টাকা। প্রসঙ্গত, চলতি বছরেই বিধানসভা নির্বাচন রয়েছে মধ্যপ্রদেশে। তার আগেই এই পরিসংখ্যান নিয়ে মুখ পুড়ল গেরুয়া শিবিরের।

[আরও পড়ুন: পঞ্চায়েত ভোটের আগে ফের ‘দুয়ারে সরকার’, আগামী মাসেই ২০ দিন ধরে চলবে শিবির]

এই পরিসংখ্যান প্রকাশ্যে আসতেই মধ্যপ্রদেশের বিজেপি সরকারের সমালোচনায় সরব হন বিরোধীরা। তৃণমূলের (TMC) তরফে টুইট করে বলা হয়, “একটি সরকারি চাকরি দিতে মধ্যপ্রদেশের বিজেপি সরকার ৮০ লক্ষ টাকা খরচ করেছেন। ৩৯ লক্ষ আবেদনকারীর মধ্যে মাত্র ২১ জনকে চাকরি পাওয়ার যোগ্য বলে মনে করেছে মধ্যপ্রদেশের নিয়োগ দপ্তর। এহেন বেনিয়মের অভিযোগ পেয়েও ইডি কি চোখ বুজে বসে থাকবে?”

বিজেপি সরকারকে বিঁধে কংগ্রেসের দাবি, “বিজেপি সরকার শুধু পয়সা নষ্ট করছে আর বসে বসে ঘি খাচ্ছে। এটা সরকার নয়, সার্কাস চলছে। আইন শৃঙ্খলা একেবারে শেষ হয়ে গিয়েছে।” যদিও এহেন অভিযোগ উড়িয়ে দিয়েছে বিজেপি। শাসক দলের বিধায়কের মতে, “পঞ্চমবারের জন্য মুখ্যমন্ত্রী হতে চলেছেন শিবরাজ সিং চৌহান। বিধানসভায় আমাদের মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন যে, সরকার সমস্ত প্রতিশ্রুতি পূরণ করছে। সঠিকভাবেই নিয়োগ প্রক্রিয়া চলছে।”

[আরও পড়ুন: বীরভূমের নদীতে সোনা! কুড়োতে হুড়োহুড়ি গ্রামবাসীদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement