shono
Advertisement

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে অফলাইনেই, বৈঠক শেষে জানিয়ে দিল শিক্ষাদপ্তর

রইল দুই পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি।
Posted: 08:24 PM Feb 22, 2022Updated: 08:24 PM Feb 22, 2022

দীপঙ্কর মণ্ডল: নির্দিষ্ট দিনে কোভিড বিধি মেনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা অফলাইনেই হবে। মঙ্গলবার মুখ্যসচিবের সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ, সব জেলার ডিএম ও এসপিদের ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। এবার নিজের স্কুলেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা। ৭ থেকে ১৬ মার্চ হবে মাধ্যমিক। ২ এপ্রিল শুরু হবে উচ্চমাধ্যমিক। শেষ হবে ২০ এপ্রিল।

Advertisement

দু’টি পরীক্ষাতেই এবার সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। মাধ্যমিক হবে সকাল ১১.৪৫ থেকে বিকেল তিনটে পর্যন্ত। উচ্চমাধ্যমিক চলবে সকাল দশটা থেকে ১.১৫ পর্যন্ত। একইদিনে স্কুলে হবে একাদশ শ্রেণির পরীক্ষাও। পরীক্ষার দিনগুলিতে রাজ্য সরকারের কাছে বাড়তি গণপরিবহন ও পরীক্ষাকেন্দ্রের বাইরে নিরাপত্তার জন্য পর্যাপ্ত পুলিশ মোতায়েন রাখার আবেদন করেছে পর্ষদ এবং সংসদ। মাধ্যমিকের সূচি– ৭ মার্চ – প্রথম ভাষা, ৮ মার্চ – দ্বিতীয় ভাষা, ৯ মার্চ -ভূগোল, ১১ মার্চ – ইতিহাস, ১২ মার্চ – জীবন বিজ্ঞান, ১৪ মার্চ – অঙ্ক, ১৫ মার্চ – ভৌত বিজ্ঞান, ১৬ মার্চ – ঐচ্ছিক বিষয়। তবে পরীক্ষা হবে কোভিডবিধি মেনে। পরীক্ষার আগে স্কুলগুলি স্যানিটাইজ করা হবে। এক বেঞ্চে একের বেশি পরীক্ষার্থীকে বসতে দেওয়া হবে না।

[আরও পড়ুন: মেডিক্যাল পড়ুয়াদের জন্য সুখবর, রাজ্যে বাড়ছে স্নাতকোত্তরের আসন]

এবার প্রশ্ন ফাঁস এড়াতে এবং টুকলি এড়াতে বিশেষ সতর্ক হচ্ছে প্রশাসন। জানা গিয়েছে, সম্ভব হলে স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি বসানো হবে। প্রতিবারের মতো এবারও পরীক্ষাকেন্দ্র চত্বরে ১৪৪ ধারা জারি থাকবে। সতর্ক থাকবে পুলিশও।

উচ্চমাধ্যমিকের সূচি–– ২ এপ্রিল – প্রথম ভাষা, ৪ এপ্রিল – দ্বিতীয় ভাষা, ৫ এপ্রিল – হেলফ কেয়ার, অটোমোবাইল, অরগানাইজড রিটেইলিং, সিকিউরিটি, আইটি এবং আইটিইএস, ইলেকট্রনিক্স, টুরিজম অ্যান্ড হসপিটালিটি, প্লাম্বিং, কনস্ট্রাকসন – ভোকেশনাল বিষয়। ৬ এপ্রিল – বায়োলজি, বিজনেস স্টাডিজ, রাষ্ট্রবিজ্ঞান। ৮ এপ্রিল – অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রোপলজি, অ্যাগ্রোনমি, ইতিহাস। ৯ এপ্রিল – কম্পিউটার সায়েন্স, মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন, পরিবেশ বিজ্ঞান, হেলথ ও ফিজিক্যাল এডুকেশন. সংগীত, ভিসুয়াল আর্টস। ১১ এপ্রিল – পদার্থবিদ্যা, পুষ্টিবিদ্যা, এডুকেশন, অ্যাকাউনটেন্সি ১৩ এপ্রিল – কমার্সিয়াল ল’ এন্ড প্রিলিমিনারিস অব অডিটিং, দর্শন, সোসিওলজি। ১৬ এপ্রিল – রসায়ন, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পারসিয়ান, আরবি, ফ্রেঞ্চ। ১৮ এপ্রিল – রাশিবিজ্ঞান, ভূগোল, কস্টিং ও ট্যাক্সেসান, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট। ২০ এপ্রিল – ইকোনমিকস।

[আরও পড়ুন: ফের পলাতক গৃহবধূ! ১৪ বছরের সংসার ও দুই সন্তানকে ছেড়ে মিস্ত্রির সঙ্গে ছাড়লেন ঘর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement