shono
Advertisement

মোদির ‘মন কি বাতে’ শান্তিনিকেতনকে ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণার প্রসঙ্গ, কী বললেন প্রধানমন্ত্রী?

জঙ্গলমহলের শকুন্তলা সর্দারের প্রশংসাতেও পঞ্চমুখ প্রধানমন্ত্রী।
Posted: 12:40 PM Sep 24, 2023Updated: 01:19 PM Sep 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শান্তিনিকেতনের সঙ্গে জড়িয়ে রয়েছে আপামর বাঙালির আবেগ। যাকে ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণা করেছে ইউনেস্কো। রবিবার ১০৫তম ‘মন কি বাত’ অনুষ্ঠানে (Mann Ki Baat) সমস্ত দেশবাসীকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী (PM Modi)। সেই সঙ্গে বঙ্গকন্যা শকুন্তলা সর্দারের প্রশংসাতেও পঞ্চমুখ হতে দেখা গেল তাঁকে। সব মিলিয়ে জি-২০ থেকে চন্দ্রযান, নানা বিষয়ে কথা বলার পাশাপাশি বাংলার সাফল্যের কথাও উঠে এল তাঁর মুখে।

Advertisement

সপ্তাহখানেক আগেই জানা গিয়েছে, ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় অন্তর্ভুক্ত হতে চলেছে শান্তিনিকেতন। সেই সঙ্গে এই স্বীকৃতি পেতে চলেছে কর্নাটকের হোয়সড়া মন্দিরও। সেকথা জানিয়ে মোদি বলেন, ”আমি এই সুন্দর উপলব্ধির জন্য সমস্ত দেশবাসীকে অভিনন্দন জানাচ্ছি।” এরই সঙ্গে জঙ্গলমহলের শকুন্তলা সর্দারের প্রশংসাও করতে দেখা যায় মোদিকে। তিনি বলেন, ”যখন উদ্দেশ্য দৃঢ় থাকে এবং কিছু শেখার আগ্রহ থাকে তখন কোনও কাজই কঠিন থাকে না। পশ্চিমবঙ্গের শকুন্তলা সর্দার প্রমাণ করেছেন কথাটা একদম যথার্থ। আজ তিনি বহু মহিলার অনুপ্রেরণা।” উল্লেখ্য, ওই মহিলা সেলাই মেশিনে শালের ডিজাইন বানিয়ে গোটা দেশে সাড়া ফেলে দিয়েছেন।

[আরও পড়ুন: স্কুলে ৮ বছরের দলিত ছাত্রীকে ধর্ষণ পিওনের! ক্ষোভে পুলিশের গাড়িতে আগুন জনতার]

এরই পাশাপাশি মোদি জানিয়েছেন, কীভাবে চন্দ্রযান ৩ ও জি-২০ সম্মেলন আয়োজনের সাফল্য গোটা দেশকে আনন্দিত করেছেন। তাঁর কথায়, ”চন্দ্রযান ৩-এর সাফল্যের পর জি-২০’র দুরন্ত আয়োজন প্রত্যেক ভারতীয়র খুশিকে দ্বিগুণ করে দিয়েছে। ভারত মণ্ডপমই যেন এক সেলেব্রিটি হয়ে উঠেছিল। মানুষ তার সঙ্গে সেলফি তুলে গর্বের সঙ্গে সেটা পোস্টও করেছে।” পাশাপাশি ইউটিউবে ৮০ লক্ষ মানুষ চন্দ্রযান ৩-এর চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের ভিডিও দেখেছে বলেও জানান মোদি। ওই দিনটি, ২৩ আগস্ট ‘জাতীয় মহাকাশ দিবস’ হিসেবে পালিত হবে বলেও জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: রোগী সেজে চিকিৎসকের চেম্বারে ঢুকে ডাকাতি, চিরকুটে ‘দুঃখিত’ লিখে গেল দুষ্কৃতী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement